ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই মানেই ক্রিকেটভক্তদের জন্য বাড়তি উন্মাদনা। হোক সেটি জাতীয় দল কিংবা যেকোনো পর্যায়ের খেলা। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ইমার্জিং এশিয়া কাপ ২০২৪–এর সূচি প্রকাশ করেছে। ওমানের মাটিতে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে ‘বি’ গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান। বাংলাদেশ ‘এ’ দল খেলবে গ্রুপ ‘এ’-তে।

আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ইমার্জিং এশিয়া কাপে খেলবে আটটি দল– বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ‘এ’ দল এবং হংকং, সংযুক্ত আরব আমিরাত ও আয়োজক ওমান। যেখানে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, আফগানিস্তান ও হংকং। গ্রুপ ‘বি’তে খেলবে ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

ইমার্জিং এশিয়া কাপের সর্বশেষ আসর হয়েছিল শ্রীলঙ্কায়, যেখানে ভারত ‘এ’ দলকে হারিয়ে শিরোপা জিতে পাকিস্তান ‘এ’ দল। ২০২৩ আসরের দুই ফাইনালিস্টকে আবারও একই গ্রুপে খেলতে দেখা যাবে এবার। ২০২৪ প্রিমিয়ার কাপে ওমানকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপে জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আয়োজক হিসেবেই খেলবে ওমান, এ ছাড়া হংকং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেপালকে হারিয়ে এশিয়া কাপের টিকিট কেটেছে।

১৮ অক্টোবর শুরু হবে ২০২৪ ইমার্জিং এশিয়া কাপ, ফাইনাল ২৭ অক্টোবর। দ্বিতীয় দিন (১৯) রোমাঞ্চকর ম্যাচে মুখোমুখি হবে গতবারের ফাইনালিস্ট ভারত-পাকিস্তান। আগের দুই আসর জিতে পাকিস্তানের নজর হ্যাটট্রিক শিরোপার দিকে। অন্যদিকে, ২০১৩ সালে সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত ‘এ’ দল। প্রথম রাউন্ড শেষে দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল উঠবে সেমিফাইনালে।

ইমার্জিং এশিয়া কাপ– ২০২৪ এর সূচি

১৮ অক্টোবর - বাংলাদেশ ‘এ’ বনাম হংকং
                       শ্রীলঙ্কা ‘এ’ বনাম আফগানিস্তান ‘এ’
১৯ অক্টোবর - সংযুক্ত আরব আমিরাত বনাম ওমান
                       ভারত ‘এ’ বনাম পাকিস্তান ‘এ’
২০ অক্টোবর - শ্রীলঙ্কা ‘এ’ বনাম হংকং
                       বাংলাদেশ ‘এ’ বনাম আফগানিস্তান ‘এ’
২১ অক্টোবর - পাকিস্তান ‘এ’ বনাম ওমান
                       ভারত ‘এ’ বনাম সংযুক্ত আরব আমিরাত
২২ অক্টোবর - আফগানিস্তান ‘এ’ বনাম হংকং
                       শ্রীলঙ্কা ‘এ’ বনাম বাংলাদেশ ‘এ’
২৩ অক্টোবর - পাকিস্তান ‘এ’ বনাম সংযুক্ত আরব আমিরাত
                       ভারত ‘এ’ বনাম ওমান
২৫ অক্টোবর - প্রথম সেমিফাইনাল
                       দ্বিতীয় সেমিফাইনাল
২৭ অক্টোবর - ফাইনাল

এএইচএস