আগামী নভেম্বরে হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরের মেগা নিলাম (IPL 2025 Auction)। তবে আনুষ্ঠানিকভাবে এখনও চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করেনি আয়োজকরা। তাছাড়া এই নিলামের আগে বেশ কয়েকটি নিয়মেও পরিবর্তন আনার ব্যাপারে আলোচনা করছে লিগ কর্তৃপক্ষ। দলগুলো কতজন ক্রিকেটার রিটেইন করতে পারবে তা নিয়েও স্পষ্ট কিছু জানা যায়নি।

মেগা নিলাম নিয়ে দলগুলো নিজের ঢেলে সাজানোর পরিকল্পনা করছে। নিলামের আগে কোন কোন ক্রিকেটারকে রেখে দেওয়া হবে, তার তালিকা চূড়ান্ত করে ফেলেছে চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষ। এমনটাই দাবি ভারতীয় গণমাধ্যমের।

ফ্র্যাঞ্চাইজিগুলো বিসিসিআইকে ক্রিকেটার ধরে রাখা নিয়ে পরামর্শ দিয়েছে। কোনো ফ্র্যাঞ্চাইজি চায় দু’জনকে ধরে রাখতে। আবার কোনো ফ্র্যাঞ্চাইজির দাবি আট জনকে রাখতে দেওয়া হোক। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই। সেটাই মেনে নিতে হবে দলগুলোকে। বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা না করে, সব ফ্র্যাঞ্চাইজি নিজেদের মতো করে তালিকা তৈরি করেছে। পিছিয়ে নেই সিএসকে কর্তৃপক্ষও।

ভারতীয় গণমাধ্যম দেশটির বোর্ড সূত্রে জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজিগুলো পাঁচ বা ছ’জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পেতে পারে। সেই মতো ক্রিকেটারের একটি তালিকা তৈরি করেছে চেন্নাইও। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন দাবি করা হয়েছে, তালিকায় প্রথমেই রয়েছে অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়ের নাম। পরের তিনটি নাম হচ্ছে রবীন্দ্র জাডেজা, শিবাম দুবে এবং লঙ্কান পেসার মাথিশা পাথিরানা। অর্থাৎ, বিসিসিআই চার জন ক্রিকেটারকে ধরে রাখার অনুমতি দিলে সমস্যায় পড়তে পারেন সিএসকে কর্তৃপক্ষ। কারণ তাদের পছন্দের তালিকায় প্রথম চারে জায়গা হয়নি মহেন্দ্র সিংহ ধোনির।

তবে কি দলের সফলতম অধিনায়ককে আর রাখতে চাইছেন না চেন্নাই কর্তৃপক্ষ? বিষয়টা তেমন নয়। আগামী আইপিএলে খেলার ব্যাপারে ধোনি এখনও সিদ্ধান্ত নেননি। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি সিদ্ধান্ত জানিয়ে দেবেন ফ্র্যাঞ্চাইজিকে। ধোনি কত দিন খেলবেন, তাও নিশ্চিত নয়। তাই তালিকায় ধোনিকে রাখা হয়েছে পাঁচ নম্বরে। প্রয়োজনে নিলামের আগে তাকে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম ব্যবহার করে রেখে দেওয়া হবে। ধোনি খেলতে চাইলে যাতে হলুদ জার্সি গায়েই মাঠে নামেন, তা নিশ্চিত করতে চান চেন্নাই কর্তৃপক্ষ। চেন্নাই কর্তৃপক্ষের আশা, ধোনি অন্তত আরও এক বছর আইপিএল খেলবেন।

চেন্নাইয়ের তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে জায়গা হয়নি দীপক চাহার, ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, ডারেল মিচেলদের। এমনকী সর্বশেষ আসরে দলটিতে যুক্ত হওয়া টাইগার পেসার মুস্তাফিজুর রহমানেরও নাম শোনা যায়নি। অবশ্য বিসিসিআই বেশি ক্রিকেটার ধরে রাখার সুযোগ দিলে তালিকা আরও বড় করতে পারবে চেন্নাই কর্তৃপক্ষ।

এফআই