আগামী মাসেই (অক্টোবর) মাঠে গড়ানোর কথা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ দলের দুই টেস্টের সিরিজ। তবে বিসিবি থেকে এখনও নির্দিষ্ট দিন-তারিখ জানানো হয়নি। এরই মাঝে আজ (শনিবার) বাংলাদেশে এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকার তিন সদস্যের পর্যবেক্ষক দল। বিকেল ৫টায় তারা ঢাকার হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

তিন পর্যবেক্ষকের মধ্যে আছেন আফ্রিকা ক্রিকেট বোর্ডের অপারেশন্স ম্যানেজারও। সবকিছু ঠিক থাকলে আগামীকাল রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে পর্যবেক্ষণে যাবেন তারা। এর পরদিন সোমবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম পরিদর্শন করবে প্রোটিয়া দলটি। বিষয়টি নিশ্চিত ঢাকা পোস্টকে করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স ম্যানেজার শাহরিয়ার নাফীস।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার এই সিরিজ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এই টেস্ট দুটির ভেন্যুর ব্যাপারেও আলোচনা প্রায় এক প্রকার নিশ্চিত। এর আগে ধারণা করা হচ্ছিল মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হতে পারে দুটি টেস্ট। প্রোটিয়া দলের এই সফরের পরই সেটি চূড়ান্ত হবে।

এর আগে বাংলাদেশের রাজনৈতিক পটপরিবর্তনের কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলতে আসবে কি না, তা নিয়ে সংশয় ছিল। পরবর্তীতে তারা নিরাপত্তাজনিত কোনো শঙ্কা আছে বলে মনে করে না বলে জানায়। সিরিজের দুই ম্যাচ ২৯ অক্টোবর এবং ৩ নভেম্বর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এসএইচ/এএইচএস