বাংলাদেশের বিপক্ষে চেন্নাইয়ে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলছে ভারত। এই ম্যাচ দিয়ে দীর্ঘ ২১ মাস পর লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন ঋষভ পান্ত। আর প্রত্যাবর্তনের ম্যাচেই তিনি দুর্দান্ত এক সেঞ্চুরি পেয়েছেন। খেলেছেন ১২৮ বলে ১০৯ রানের ইনিংস। একই সময়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস থেকেও সুখবর পেয়েছেন পান্ত।

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির পরবর্তী আসরের আগে চলতি বছর ক্রিকেটারদের মেগা নিলাম অনুষ্ঠিত হবে। ফলে মাত্র কয়েকজন ক্রিকেটারকে ধরে রেখে বাকিদের নিলামের জন্য ছাড়তে হবে দলগুলোকে। ফলে পরবর্তী আসরেও পান্ত দিল্লিতে থাকবেন কি না সেই সংশয় ওঠে। এমনকি তিনি মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসে যোগ দেবেন বলেও জল্পনা শুরু হয়। তবে এরই মাঝে পান্তকে ছাড়বে না বলে সিদ্ধান্ত নিয়েছে দিল্লি। এমন তথ্য নিশ্চিত করেছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ।

দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এখনও মেগা নিলামের আগে ‍নতুন রিটেনশন (ক্রিকেটার ধরে রাখা) নীতিমালা জানায়নি। তবে দিল্লি ক্যাপিটালদের মালিকানা গ্রুপের পক্ষ থেকে ক্রিকবাজ নিশ্চিত হয়েছে যে, পান্ত ফ্র্যাঞ্চাইজিটির রিটেনশন লিস্টে রয়েছেন। এই সিদ্ধান্ত নাকি চূড়ান্তও হয়েছে পান্তের সঙ্গে দলের সহ-মালিক পার্থ জিন্দালের মুম্বাইয়ে অনুষ্ঠিত সভায়। বর্তমানে দিল্লি অধিনায়ক পান্তের বেতন ১৬ কোটি রুপি, ধারণা করা হচ্ছে আগামী মৌসুমে সেই অঙ্ক আরও বাড়ছে।

এর আগে আইপিএলের ২০১৬ আসর থেকে দিল্লি ফ্র্যাঞ্চাইজির (তৎকালীন নাম দিল্লি ডেয়ারডেভিলস) হয়ে খেলছেন পান্ত। দিল্লির হয়েই আইপিএলে তার অভিষেক হয়। সবশেষ আসর দিয়ে দীর্ঘদিন পর আইপিএলে ফিরে দিল্লিকে নেতৃত্বও দেন তিনি। যদিও দলীয় পারফরম্যান্স আশানুরূপ ছিল না, ২০২৪ আসরে দিল্লি ষষ্ঠ স্থানে ছিল। এর আগে গাড়ি দুর্ঘটনার কারণে আইপিএলের ২০২৩ আসরে খেলেননি পান্ত। দীর্ঘ সময় পর মাঠে ফিরেও তিনি প্রতিযোগিতামূলক ক্রিকেটে পুরোনো ছন্দ ধরে রেখেছেন। ব্যাটের পাশাপাশি উইকেটের পেছনেও দারুণ অবদান রেখে চলেছেন ২৬ বছর বয়সী এই তারকা।

ক্রিকবাজের প্রতিবেদনে বলা হয়েছে, বিসিসিআই যদি কোনো দলকে পাঁচজনের বেশি খেলোয়াড় ধরে রাখার অনুমতি দেয়, তবে দিল্লি ক্যাপিটালস তাদের অলরাউন্ডার অক্ষর প্যাটেল এবং স্পিনার কুলদীপ যাদবকে ধরে রাখতে পারে। আশা করা হচ্ছে অস্ট্রেলিয়ার জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক এবং দক্ষিণ আফ্রিকার ত্রিস্টান স্টাবসকেও বিদেদি খেলোয়াড় হিসেবে ধরে রাখতে পারে তারা। এ ছাড়া যদি আনক্যাপড খেলোয়াড়দের ধরে রাখার নিয়ম আসে, তবে দিল্লি ক্যাপিটালস ম্যানেজমেন্ট ২১ বছর বয়সী উইকেটরক্ষক অভিষেক পোড়েলকেও রিটেনশন করতে চাইবে।

কিছুদিন আগে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আইপিএলের রিটেনশন নীতিমালা দিতে আরও সময় নিচ্ছে বিসিসিআই। তবে সেটি যেকোনো সময়েই ঘোষণা করা হতে পারে বলে মনে হচ্ছে। নির্ধারিত সূচি অনুযায়ী– আগামী নভেম্বরে দুই দিন ব্যাপী মেগা নিলাম অনুষ্ঠিত হবে ২০২৫ আইপিএলের। এজন্য সম্ভাব্য ভেন্যু হিসেবে আলোচনায় রয়েছে লন্ডন ও মধপ্রাচ্যের কোনো শহর।

এএইচএস