ভারতের বিপক্ষে চলমান চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ দল। জাসপ্রিত বুমরাহদের বোলিং তোপে তারা মাত্র ১৪৯ রানেই গুটিয়ে যায়। যা স্বাভাবিকভাবেই ম্যাচে অনেক পিছিয়ে দিয়েছে টাইগারদের। সতীর্থদের এমন ব্যাটিং দেখে ধারাভাষ্য বক্সে থাকা বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালও নিজের হতাশা প্রকাশ করেছেন।

চেন্নাই টেস্টের শুরু থেকেই ধারাভাষ্য দিচ্ছেন তামিম। সেখানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশের ব্যাটিং নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের ব্যাটিং হতাশাজনক। আমরা সবাই আশা করছিলাম এর চেয়ে আরও ভালো হবে (রান), উইকেটে তেমন কিছু ছিল না প্রথম দিনের তুলনায়। সে কারণে হতাশ তো অবশ্যই। আমরা চাচ্ছিলাম বাংলাদেশ অন্তত ভারতের কাছাকাছি রান করুক, তাহলে খেলাটা একটু রোমাঞ্চকর হবে।’

একইসঙ্গে চেন্নাইয়ের উইকেট কঠিন ছিল বলে মনে করেন না তামিম। এক্ষেত্রে টাইগার ব্যাটাররা ভুল শট খেলেছেন বলে মন্তব্য তার। তবে ভালো বোলিংয়ের জন্য নির্দ্বিধায় প্রশংসায় ভাসিয়েছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহকে। এই পেসার নিয়েছেন ৪ উইকেট, এ ছাড়া মোহাম্মদ সিরাজ, আকাশ দ্বীপ ও রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট শিকার করেন।

তামিম বলেন, ‘উইকেট কঠিন এটা বলব না। কিন্তু কিছু দারুণ ডেলিভারি ছিল, আবার বাজে শট সিলেকশনও ছিল কিছু। সুতরাং এটা একটু মিক্সড ছিল। উইকেটে একেবারে সুবিধা যে পায়নি... নতুন বলে অবশ্যই সুবিধা পেয়েছে। কিন্তু কিছু ডেলিভারি... আপনি জসপ্রিত বুমরাহকে খেলছেন, সে বিশ্বের সেরা। কিছু ডেলিভারি খুবই ভালো ছিল, পাশাপাশি আমরাও কিছু ভুল শট খেলেছি।’

দেড়শ রানের আগেই গুটিয়ে যাওয়ায় স্বাভাবিকভাবে ম্যাচের নিয়ন্ত্রণ প্রায় পুরোটা ভারতের হাতে চলে গেছে। প্রথম ইনিংসে তারা ২২৭ রানের লিড পেয়েছে, এর সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে আরও ৮১ রান যোগ করার মাধ্যমে নিজেদের পুঁজি ৩০৮ রানে নিয়ে গেছে স্বাগতিকরা। এই অবস্থায় পুনরায় ম্যাচের লাগাম বাংলাদেশের হাতে আনা অনেকটা অসম্ভবই বটে!

এসএইচ/এএইচএস