বাংলাদেশ-ভারতের টেস্ট সিরিজের দ্বিতীয় শেষ হলো আজ (শুক্রবার)। এদিন সবমিলিয়ে দাপট ছিল দুই দলের বোলারদের। ২৬৫ রান তুলতেই পড়েছে ১৭টি উইকেট। যা চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে একদিনে সর্বোচ্চ উইকেট পতনের রেকর্ড। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল ভারত, যেখানে নিজের ভুলেই আউট হয়ে ফিরেছেন তারকা ব্যাটার বিরাট কোহলি।

সেই আউটটি নিয়ে ড্রেসিংরুমে হতাশা প্রকাশ করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও। এমনকি বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনায় মেতেছেন নেটিজেনরা। মেহেদী হাসান মিরাজের বলে এলবিডব্লু আউট হয়ে ফিরেছেন কোহলি, পরে দেখা যায় বল তার প্যাডে লাগার আগে ব্যাট ছুঁয়ে যায়। কিন্তু রিভিউ না নেওয়ায় প্যাভিলিয়নে ফিরে হয়তো আক্ষেপে পুড়েছেন এই অভিজ্ঞ ব্যাটার।

প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১৪৯ রানে অলআউট হওয়ায় ভারত লিড পেয়েছে ২২৭ রানের। সফরকারীদের পুনরায় ব্যাটে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে রোহিত শর্মার দল। এরপর দলীয় মাত্র ২৮ রানেই স্বাগতিকরা রোহিত ও আগের ইনিংসে ফিফটি করা যশস্বী জয়সওয়ালকে হারায়। সেখান থেকে ইনিংস মেরামতের কাজে নামেন কোহলি ও শুভমান গিল। দুজন মিলে গড়েন ৩৯ রানের জুটি। এরপরই মিরাজের অফস্পিনে হোঁচট খান কোহলি।

ফুল লেংথে ফেলা বলটি ফ্রন্ট ফুটে স্কোয়ার লেগ অঞ্চলে খেলতে চেয়েছিলেন কোহলি। তবে ব্যাটে ঠিকঠাক না লেগে সেটি আঘাত করে তার পায়ে। মিরাজ এলবিডব্লু’র আবেদন করলে তাতে সাড়া দিয়ে আঙুল তুলে দেন আম্পায়ার রিচার্ড কেটেলবরো। পরে কোহলিও আর রিভিউ নেননি। নন স্ট্রাইকিং এন্ডে থাকা গিলের সঙ্গে সামান্য বাক্য বিনিময় করেই প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। পরে সবাইকে অবাক করে দিয়ে রিপ্লেতে দেখা যায় কোহলির ব্যাটে কিছুটা স্পাইক ছিল, অর্থাৎ প্যাডে লাগার আগে বলটি তার ব্যাট ছুঁয়ে এসেছে।

যা কোহলি নিজেও বুঝতে পারেননি। পরে রিপ্লে দেখে রোহিত ড্রেসিংরুমে হতাশা প্রকাশ করেন। সেই সময় গিলকে দেখা যায় আম্পায়ারের দিকে তাকাতে। রিচার্ড কেটেলবরো মুচকি হেসে বিষয়টি স্বাভাবিক করার চেষ্টা করেন। কোহলির বিদায়ের পর দিন শেষ হওয়ার আগপর্যন্ত ক্রিজে ছিলেন গিল ও রিষাভ পান্ত। দুজন আগামীকাল তৃতীয় দিনের ব্যাটিংয়ে নামবেন। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৮১ রান, ইতোমধ্যে স্বাগতিকদের লিড দাঁড়িয়েছে ৩০৮ রানে।

এএইচএস