চিপক রাজপ্রাসাদের মাঠ থেকে গড়ে ওঠা এক স্টেডিয়াম। ১৯১৬ সালে তৈরি করা হয় এই স্টেডিয়াম। পরে যার নাম বদল করে রাখা হয় এম চিদাম্বারাম স্টেডিয়াম। ভারতের তৃতীয় পুরাতন এই স্টেডিয়ামে আজ ইতিহাসটা নতুন করে লিখেছে বাংলাদেশ। ব্যাটারদের ভয়াবহ ব্যর্থতার দিনে বোলারদের এই রেকর্ড বলার মতোই। 

চেন্নাই টেস্টে ১ম দিনের মতো ২য় দিনের শুরুটাও ছিল বাংলাদেশের। আগেরদিন কোনো উইকেটের দেখা না পাওয়া তাসকিন এদিন একে একে ফিরিয়েছেন রবীন্দ্র জাদেজা, আকাশ দীপ আর রবিচন্দ্রন অশ্বিনকে। তাসকিনের তিন উইকেট শিকারের পরেই চিপকে রেকর্ড গড়লেন বাংলাদেশের পেসাররা। 

চেন্নাইয়ের মাঠে ১০৮ বছরের ইতিহাসে কখনোই টেস্টে এক ইনিংসে ৭ উইকেটের বেশি নিতে পারেননি পেসাররা। বাংলাদেশের পেসাররা গতকাল প্রথম দিনেই নিয়েছিলেন ৫ উইকেট। হাসান মাহমুদের চার উইকেটের সঙ্গী ছিল নাহিদ রানার ১ উইকেট। 

আর দ্বিতীয় দিনের শুরুতে তাসকিনের ৩ উইকেটের পাশাপাশি হাসান মাহমুদ পূর্ণ করেন ফাইফার। তাতেই চিপক স্টেডিয়ামে টেস্ট ইতিহাসের এক ইনিংসে সবচেয়ে বেশি (৯ উইকেট) নেওয়ার কীর্তি গড়লো বাংলাদেশের পেসাররা।

এর আগে দক্ষিণ আফ্রিকা ২০০৮ সালে এবং ২০১৩ সালের সফরে অস্ট্রেলিয়ার পেসাররা এই মাঠে ৭ উইকেট করে শিকার করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের পেসাররা ২০০২ সালের সফরে এসে ৬ উইকেট তুলে নিয়েছিলেন।

অবশ্য বাংলাদেশের ইনিংসে ভারতের ৩ পেসার আকাশ দীপ, জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ সিরাজ পেয়েছেন মোট ৮ উইকেট। বাকি ২ উইকেট গিয়েছে স্পিনার রবীন্দ্র জাদেজার ঝুলিতে। রেকর্ডের খাতায় তাই দুইয়ে থাকতে হচ্ছে ভারতকে। 

জেএ