চেন্নাইয়ে প্রথম ইনিংসে ভারতের করা ৩৭৬ রানের পর মাত্র ১৪৯ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ দল। যেখানে ৮ উইকেটই গেছে ভারতীয় পেসারদের দখলে। এর মধ্যে আবার জাসপ্রিত বুমরাহ একাই নিয়েছেন ৪ উইকেট, আর এর মধ্য দিয়ে তিনি ৪০০তম আন্তর্জাতিক উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। বাংলাদেশ সিরিজ শুরুর আগে ওই মাইলফলক স্পর্শ করতে ৩ উইকেট দরকার ছিল তার।

ভারতের দশম বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন বুমরাহ। একইসঙ্গে তাদের মধ্যে পঞ্চম দ্রুততম বোলার হিসেবে তিনি চারশ উইকেট শিকার করেছেন। বুমরাহ’র আগে আরও ছয়জন পেসার সমান সংখ্যক উইকেটের কীর্তি ছিল আন্তর্জাতিক ক্যারিয়ারে। তবে দ্রুততম চারশ উইকেট নেওয়ার ক্ষেত্রে তার অবস্থান তৃতীয়। কেবল তাই নয়, সর্বনিম্ন ৪০০ উইকেট নিয়েছেন এমন বোলারদের মধ্যে গড়ের (২১.০১) দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থান বুমরাহ’র। তার ওপরে আছেন কেবল ওয়েস্ট ইন্ডিজের জোয়েল গার্ডনার (২০.২০)।

আন্তর্জাতিক ক্রিকেটে চারশ বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড আছে আরও ৫ পেসারের। বুমরাহ ছাড়া বাকিরা হচ্ছেন– ভারতের বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক কপিল দেব, জহির খান, জাভাগাল শ্রীনাথ, মোহাম্মদ শামি ও ইশান্ত শর্মা। দেশটির স্পিনারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট রয়েছে অনিল কুম্বলে, হরভজন সিং, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার।

চলমান টেস্টের প্রথম ইনিংসে আজ বাংলাদেশের বিপক্ষে আঘাতের শুরুটাও করেছিলেন বুমরাহ। তার ফুল লেংথের বলটি বাইরে যেতে পারে মনে করে ছেড়ে দেন বাংলাদেশের ওপেনার সাদমান ইসলাম। তবে বলটি কিছুটা বাঁক খেয়ে সেটি তার স্টাম্প উপড়ে ফেলে। এরপর মুশফিকুর রহিমকে আউট করেন লোকেশ রাহুলের হাতে ক্যাচ বানিয়ে। পরে হাসান মাহমুদকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট পূর্ণ করেন বুমরাহ।

ভারতীয় এই পেসারের দৌড়টা ছিল ফাইফারের দিকে। তবে দারুণ এক ইয়র্কারে তাসকিন আহমেদকে বোল্ড করে থামতে হয় তাকে। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে ৫০ রানে ৪ উইকেট নেন বুমরাহ। এ ছাড়া আকাশ দীপ ও মোহাম্মদ সিরাজ দুটি করে উইকেট শিকার করে বাংলাদেশকে ফলো-অনে ফেলেন। যদিও ২২৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত।

এএইচএস