পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ হবে কি না তা নিয়ে দোলাচল চলছিল বেশ কিছুদিন। যদিও পরে পিসিবি সভাপতি মহসিন নাকভি দেশের বাইরে এই সিরিজ যাবে না বলেও জানিয়ে দেন। তবুও সংশয় রয়ে গিয়েছিল, অবশেষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজের সূচি চূড়ান্ত হয়েছে। ৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এই সিরিজের ম্যাচগুলো হবে মুলতান ও রাওয়ালপিন্ডিতে। 

মূলত আইসিসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য সংস্কার কাজ চলছে পাকিস্তানের বেশ কয়েকটি স্টেডিয়ামে। সে কারণেই ইংলিশদের বিপক্ষে সিরিজের ভেন্যু নিয়ে জটিলতা দেখা দেয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজের সূচিও নির্ধারিত ছিল আগে থেকেই। তবে সে সময় দ্বিতীয় টেস্টের ভেন্যু করাচিতে সংস্কার কাজ চলায় নতুন সমস্যা তৈরি হয়। এর আগে ওই ভেন্যুতেই ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে টেস্টে হোয়াইটওয়াশ করে ইংল্যান্ড।

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির পর্দা উঠবে ফেব্রুয়ারিতে, যার জন্য করাচি ন্যাশনাল স্টেডিয়ামের গ্যালারি পুরোদমে নতুন করে সংস্কার করা হচ্ছে। এই মুহূর্তে খেলা চালানোর জন্য ফাঁকা রয়েছে রাওয়ালপিন্ডি স্টেডিয়াম এবং পাশ্ববর্তী শহর ইসলামাবাদ (১৫-১৬ অক্টোবর) ব্যস্ত আন্তর্জাতিক সম্মেলনের কাজে। ফলে সিরিজটি সংযুক্ত আরব আমিরাত কিংবা আবুধাবিতে সরিয়ে নেওয়ার আলোচনা ওঠে। সেই সমস্যা মিটিয়েছে মুলতান, যেখানে সিরিজের প্রথম দুটি টেস্টই অনুষ্ঠিত হবে। পরেরটি গড়াবে রাওয়ালপিন্ডিতে।

পাকিস্তান সিরিজের জন্য ইতোমধ্যে ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড। সিরিজ খেলতে তারা ২ অক্টোবর পাকিস্তানে পা রাখার কথা রয়েছে। একইদিন প্রথম টেস্টের ভেন্যু মুলতানে যাবে পাকিস্তানের স্কোয়াড। পরবর্তীতে দুই দল প্রথম টেস্টে মুখোমুখি হবে ৭ অক্টোবর।  

নতুন সূচি চূড়ান্ত করার বিষয়ে পিসিবির আন্তর্জাতিক বিভাগের পরিচালক উসমান ওয়াহলা বলেন, ইংল্যান্ড দলকে পাকিস্তানে স্বাগত জানানোর সুযোগ পেয়ে আমরা রোমাঞ্চিত। ছোট কিছু সমন্বয়হীনতা থাকলেও আমরা ভক্তদের সমর্থন ও স্মরণীয় একটি সিরিজ আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ ছিলাম। আমরা একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টেস্ট সিরিজ প্রত্যাশা করছি এবং ইংল্যান্ডকে পাকিস্তানের সুপরিচিত আতিথেয়তা দেখাতে চাই।

পাকিস্তান-ইংল্যান্ড সিরিজের সূচি
৭-১১ অক্টোবর, প্রথম টেস্ট ভেন্যু- মুলতান
১৫-১৯ অক্টোবর, দ্বিতীয় টেস্ট, ভেন্যু- মুলতান
২৪-২৮ অক্টোবর, তৃতীয় টেস্ট, ভেন্যু- রাওয়ালপিন্ডি

এএইচএস