বাংলাদেশি পেসার হাসান মাহমুদ আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন চার বছর ধরে। যদিও লাল বলের টেস্ট ফরম্যাটে চলতি বছর তার অভিষেক করা হয়। ভারত সফরের আগে ৩ টেস্টে ১৪ উইকেট শিকার করেছেন হাসান। চেন্নাইয়ে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া টেস্টের প্রথম ইনিংসে তিনি তোপ দেগেছেন ভারতীয় তারকা ব্যাটারদের ওপর। যা তাকে দেশটির প্রায় সব গণমাধ্যমে খবরের শিরোনাম বানিয়েছে।

প্রথম দিন শেষে ভারত ৬ উইকেটে ৩৩৯ রান সংগ্রহ করেছে, তবে এই তথ্যটুকু দিনের পুরো চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট নয়। কারণ ১৪৪ রানেই ওই ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিক রোহিত শর্মার দল। এর মধ্যে হাসান একাই নিয়েছেন ৪ উইকেট, প্রথমদিন শেষ করেছেন ৫৮/৪ ফিগার নিয়ে। শেষদিকে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ১৯৫ রানের জুটি ভারতের সেই বিপর্যয় কাটিয়েছে।

কিন্তু দিনের শুরুতে তোলা হাসানের ঝড় যেন ভুলছে না ভারতীয় ক্রীড়াভক্তরা। তাকে নিয়ে জোর শোরগোল উঠেছে নেটিজেনদের মাঝে। এমনকি গণমাধ্যমও বেশ চর্চায় মেতেছে দিনের শুরু থেকেই। দেশটির সংবাদ সংস্থা ‘এএনআই’ প্রতিবেদন করেছে ‘ভারতের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশি পেসার হাসান মাহমুদের দুর্লভ রেকর্ড’ শিরোনামে। সেখানে বলা হয়, হাসান সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা ডেইল স্টেইনের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন। ভারতের মাটিতে ২০০০ সালের পর প্রথম কোনো পেসার হিসেবে টেস্টের প্রথম দিনে চার উইকেট শিকার করেছিলেন স্টেইন। চেন্নাইয়ে তার সমান চার উইকেট নিয়েছেন হাসান।

ক্রীড়াভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ ‘হাসান মাহমুদ : ঘরোয়া ক্রিকেটের সফল গল্প’ শিরোনামে খবর করেছে। যার বিস্তারিত অংশে ২৪ বছর বয়সী এই পেসারের প্রথম শ্রেণির ক্রিকেটের অভিজ্ঞতা, ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে আন্তর্জাতিক অঙ্গনেও ধারাবাহিকভাবে গুড লেংথে বল করে যাওয়ার জন্য কৃতিত্ব দিয়েছে। এজন্য উদ্বৃত করা হয় সাম্প্রতিক সময়ে টাইগারদের পেস কোচ আন্দ্রে অ্যাডামসের করা মন্তব্য। যেখানে তিনি হাসানসহ বাংলাদেশি পেসারদের ভালো পারফরম্যান্সের জন্য কৃতিত্ব দেন দেশীয় কোচদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস হাসান মাহমুদের উঠে আসার গল্প নিয়ে তার মধ্যে ‘বাংলাদেশি পেসারদের উচ্চাকাঙ্ক্ষা’ পূরণের বহিঃপ্রকাশের কথা জানিয়েছে। এ ছাড়া সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, নিউজ১৮, এবিপি লাইভ, ডিএনএ ইন্ডিয়া ‘কে এই হাসান মাহমুদ?’ শিরোনামে এই পেসারের আদ্যপান্ত তুলে ধরেছে। টাইমস অব ইন্ডিয়া তার আগের করা একটি মন্তব্য নিয়ে প্রতিবেদন করেছে নতুন করে। যেখানে হাসান ‘উইকেট পাওয়ার পর ব্যাটারদের খারাপ লাগবে’ ভেবে উদযাপন না করার ব্যাখ্যা দিয়েছিলেন। সবমিলিয়ে দেশটির সংবাদমাধ্যম সরব ছিল দিনের শুরুর আলো কেড়ে নেওয়া এই টাইগার পেসারকে নিয়ে।

অন্যদিকে, ভিন্ন ঘটনাও ঘটেছে ইন্সটাগ্রামে। ভারতের অনেক সমর্থকের বিদ্রুপের শিকার হচ্ছেন হাসান মাহমুদ। সামাজিক মাধ্যমটিতে হাসানের পুরাতন ছবির নিচে হাজির হয়েছেন রোহিত-কোহলি ভক্তরা। নিজের ইনস্টাগ্রামে সর্বশেষ গত ৫ সেপ্টেম্বর পোস্ট করেছিলেন এই বাংলাদেশি তরুণ তারকা। পাকিস্তানকে হারানোর পর জেতা ট্রফি নিয়ে তোলা সে ছবিতে খুব বেশি প্রতিক্রিয়া ছিল না। এতদিন পর সেই পোস্টে ব্যাপক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। রোহিতকে আউট করার পর রোহিত ভক্তরা সেই পোস্টে গালাগাল করে মন্তব্য করেন। একটু পর কোহলি ভক্তরাও হাজির হন। অবশ্য বাংলাদেশি সমর্থকরাও চুপ করে বসে থাকেননি। তারাও সরব ছিলেন। 

এএইচএস