হাসান মাহমুদের নামের পাশে ৪ উইকেট। মেহেদি হাসান মিরাজের ঝুলিতে ১ উইকেট। দিনের শুরুতে পেসার হাসানের সুবাদে দুর্দান্ত এক শুরু পেয়ে গিয়েছিল টাইগাররা। ৭ম উইকেটে রবীন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিনের বড় জুটির আগে তাই কিছুটা স্বস্তিতে ছিল বাংলাদেশ। 

চেন্নাই টেস্টের প্রথম সেশনে বাংলাদেশ তুলে নিয়েছে ভারতের টপ অর্ডারের তিন গুরুত্বপূর্ণ উইকেট। রানের খাতা খোলার আগে ফিরেছেন শুভমান গিল। আর রোহিত শর্মা-বিরাট কোহলি ফিরেছেন বড় কিছু করার আগেই। তিনটি উইকেটই নেন হাসান মাহমুদ। 

লাঞ্চ বিরতির আগপর্যন্ত ২৩ ওভার খেলা হয়েছে। যেখানে ৩ উইকেট হারিয়ে ৮৮ রান করেছে ভারত। মধ্যাহ্ন ভোজের পর ফিরে আবারও আঘাত হানেন হাসান। এবার তার শিকার ঋষভ পান্ত। 

ইনিংসের ৪৩তম ওভারে বোলিংয়ে ছিলেন মেহেদি হাসান মিরাজ। ওভারের তৃতীয় বলে শর্ট লেগে জাকির হাসানকে ক্যাচ দেন আরেক সেট ব্যাটার লোকেশ রাহুল। তার ব্যাট থেকে এসেছে ৫২ বলে ১৬ রান।

হাসানের ৪ উইকেট আর মিরাজের ঝুলিতে ১ উইকেট থাকলেও দুজনের মাঝে হচ্ছে অন্য এক প্রতিদ্বন্দ্বিতা। চলতি বছরে বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে আছেন দুজনেই। চেন্নাই টেস্ট শুরুর আগে তালিকায় সবার ওপরে ছিলেন মিরাজ। 

চলতি বছরে মিরাজের টেস্ট উইকেট ছিল ১৫টি। আর হাসানের ঝুলিতে ছিল ১৪ উইকেট। তবে প্রথম দিনের দুই সেশন পরে হাসানের উইকেট এখন ১৮টি। আর মিরাজের উইকেট সংখ্যা ১৬। তিনে থাকা নাহিদ রানার চলতি বছরে টেস্টে উইকেট সংখ্যা ১২টি। 

জেএ