বাংলাদেশ ও ভারতের যেকোনো ক্রিকেটীয় লড়াই আলাদা রোমাঞ্চ ছড়ায়। তেমনই আরেকটি লড়াই দেখার সুযোগ মিলেছে ক্রিকেটবিশ্বের। ভারতের বিপক্ষে চেন্নাইয়ে আজ (বৃহস্পতিবার) প্রথম টেস্টে নেমেছে বাংলাদেশ দল। যেখানে ভারতীয় বাঘা বাঘা ব্যাটারদের সামনে সফরকারী পেসাররা দাপট দেখিয়েছেন। এরই মাঝে আবার উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা গেছে লিটন দাস ও ঋষভ পান্তকে।

সিরিজের প্রথম টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে হাসান মাহমুদের তোপে তটস্থ হয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও শুভমান গিলরা। টপ অর্ডারে একমাত্র ব্যতিক্রম যশস্বী জয়ওসালকে সঙ্গে নিয়ে সে সময় স্বাগতিকদের হাল ধরার চেষ্টা চালান পান্ত। তারই এক ফাঁকে লিটনের সঙ্গে তর্কে জড়ান পান্ত।

ওই সময় ৩ উইকেটে ৫৯ রানে ব্যাট করছিল ভারত। ১৫তম ওভারে তাসকিন আহমেদ বল করেন স্ট্রাইকে থাকা জয়সওয়ালের উদ্দেশ্যে। তার গুড লেংথের বলটি রক্ষণাত্মক ভঙ্গিতে খেলে গালিতে পাঠিয়ে দেন। পান্ত রান নিতে চাইলেও ফিল্ডার কাছাকাছি থাকায় তাকে ফিরিয়ে দেন জয়সওয়াল। এ সময় আগুয়ান পান্তকে লক্ষ্য করে বল ছুঁড়ে মারেন এক বাংলাদেশি ফিল্ডার। বলটি ভারতীয় ব্যাটারের পায়ে লেগে অন্যদিকে চলে গেলে রান নিয়ে নেন পান্ত-জয়সওয়াল। তখনই লিটনের সঙ্গে তর্ক হয় পান্তের। সাধারণত কোনো ব্যাটারের গায়ে লেগে বলের দিক পরিবর্তন হলে এক্ষেত্রে তাদের রান নিতে দেখা যায় না।

সে কারণে পান্ত-জয়সওয়ালের আচরণের প্রতিবাদ জানান লিটন। ওই সময় তাদের মধ্যে কি কথা হয়েছিল সেটি তুলে ধরেছে ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যম। স্টাম্পে থাকা মাইক্রোফোনে লিটন-পান্তের কিছু কথাও শোনা যায়। প্রথমে এভাবে রান নিতে দেখে বিরক্তি দেখান লিটন। তখন পান্ত তার উদ্দেশ্যে বলেন– ‘ওকে জিজ্ঞেস করো কেন আমার গায়ে বল মেরেছে?’ পরে লিটন জবাব দেন– ‘তার তো বল ছুঁড়তেই হতো।’ এরপর বিষয়টি সেখানেই থেমে যায়।

বাংলাদেশ-ভারত সিরিজের সব আপডেট দেখুন এখানে

শেষ পর্যন্ত ৫২ বলে ৩৯ রান করে আউট হয়ে যান পান্ত। তিনি নিজের ইনিংসে মারেন ৬টি চার। যশস্বী জয়সওয়ালও আউট হন ব্যক্তিগত ৫৬ রানে, ১১৮ বলের ইনিংসে তিনি ৯টি চারের বাউন্ডারি খেলেন। এই দুই সেট ব্যাটারের বিদায়ের পর বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি লোকেশ রাহুলও। ১৪৪ রানেই ৬ উইকেট হারানো দলটিকে এমন বিপর্যয় থেকে টেনে তোলেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। দুজনই ব্যক্তিগত ফিফটি তুলে নিয়েছেন। দলীয় সংগ্রহও ২৮০ পেরিয়েছে ভারত।

এএইচএস