চেন্নাই টেস্টের ১ম দিনের ১ম সেশন শেষে খেলা শেষেই ভারতের অন্যতম গণমাধ্যম ইন্ডিয়া টুডে রাতারাতি খবর ছাপিয়েছে বাংলাদেশের পেসার হাসান মাহমুদকে নিয়ে। শিরোনাম করা হয়েছে, 'হু ইজ হাসান মাহমুদ'। বাংলাদেশের পেসারকে নিয়ে ভারতের আগ্রহ কতটা বেশি তা আঁচ করা গেল ওই এক লেখা থেকেই। 

হাসান মাহমুদের ক্যারিয়ারের উত্থান আর পরিসংখ্যানের চিত্রটা ফুটে উঠেছে ইন্ডিয়া টুডের সেই খবরে। চেন্নাই টেস্টের প্রথম সেশনে বাংলাদেশ তুলে নিয়েছে ভারতের টপ অর্ডারের তিন গুরুত্বপূর্ণ উইকেট। রানের খাতা খোলার আগে ফিরেছেন শুভমান গিল। আর রোহিত শর্মা-বিরাট কোহলি ফিরেছেন বড় কিছু করার আগেই। তিনটি উইকেটই নেন হাসান মাহমুদ। 

লাঞ্চ বিরতির আগ পর্যন্ত ২৩ ওভার খেলা হয়েছে। যেখানে ৩ উইকেট হারিয়ে ৮৮ রান করেছে ভারত। মধ্যাহ্ন ভোজের পর ফিরে আবারও আঘাত হানেন হাসান। এবার তার শিকার রিষাভ পান্ত। 

টস জিতে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই তোপ দাগেন টাইগার পেসাররা। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে হাসানের ভেতরে ঢোকা বলে রোহিত ডিফেন্স করতে গিয়ে ক্যাচ দেন স্লিপে। ব্যাটের কানা নিয়ে বল জমা পড়ে প্রথম স্লিপে থাকা অধিনায়ক শান্তর হাতে। হাসানের লেগ স্টাম্পের বাইরের বল খোঁচা মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন গিল।

আর দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেট হিসেবে বিরাটকে হাসান ফেরান পরিকল্পনামাফিক বল করে। হাসানের করা অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেটকিপার লিটনকে ক্যাচ দেন কোহলি।

টানা তিন উইকেটের পর ভারতীয় গণমাধ্যম শুরু করে হাসানকে নিয়ে গবেষণা। এমনকি ভারতের টুইটার ট্রেন্ডেও শীর্ষ দশে চলে এসেছেন বাংলাদেশের এই পেসার। চলছে টাইগার পেসারের দুর্দান্ত বোলিংয়ের প্রশংসা। 

তবে ভিন্ন চিত্র ইন্সটাগ্রামে। ভারতের অনেক সমর্থকের বিদ্রুপের শিকার হচ্ছেন হাসান মাহমুদ। সামাজিক এই মাধ্যমে হাসানের পুরাতন ছবির নিচে হাজির হয়েছেন রোহিত-কোহলি ভক্তরা। 

হাসান ইনস্টাগ্রামে সর্বশেষ পোস্ট করেছিলেন গত ৫ সেপ্টেম্বর। পাকিস্তানকে হারানোর পর জেতা ট্রফি নিয়ে তোলা সে ছবিতে খুব বেশি প্রতিক্রিয়া ছিল না। এতদিন পর সেই পোস্টে ব্যাপক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

ছবি সংগৃহীত

রোহিতকে আউট করার পর রোহিত ভক্তরা সেই পোস্টে গালাগাল করে মন্তব্য করেন। একটু পর কোহলি ভক্তরাও হাজির হন। অবশ্য বাংলাদেশি সমর্থকরাও চুপ করে বসে থাকেননি। তারাও সরব ছিলেন। 

জেএ/এফআই