সিরিজের প্রথম ওয়ানডেতে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরেছিল আফগানিস্তান। উইয়েন মুল্ডারের ফিফটিতে কোনোরকমে তিন অঙ্ক ছুঁয়ে অলআউট হয়েছে প্রোটিয়ারা। সহজ লক্ষ্য তাড়ায় ৬ উইকেটের বড় জয় পেয়েছে আফগানিস্তান। ক্রিকেটের যেকোনো সংস্করণে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারানোর স্বাদ পেল আফগানরা।

গতকাল বুধবার (১৮ সেপ্টেম্বর) শারজায় ৩৩ ওভার ৩ বলে ১০৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে খেলতে নেমে ২৬ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা। তিন ম্যাচের সিরিজে আফগানিস্তান এগিয়ে গেছে ১–০ ব্যবধানে।

১০৭ রানের লক্ষ্য তাড়ায় প্রথম ওভারেই ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। দলীয় ১৫ রানে রহমত শাহও (৮) ফিরে গেলে চাপে পড়ে আফগানিস্তান। এরপর দেখে-শুনে খেলেছেন দুই আফগান ব্যাটসম্যান রিয়াজ হাসান ও হাশমতউল্লাহ শহীদি। দলীয় ৩৮ রানে ফিরে যান রিয়াজ (১৬)।

তবে অধিনায়ক হাশমতউল্লাহ ও আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে আবার জুটি গড়েন। দলীয় ৬০ রানে হাশমতউল্লাহ ফিরলে ভাঙে এ জুটি। এরপর ওমরজাই ও গুলবাদিন নাইব দুর্দান্ত ব্যাটিং করেছেন। আজমতউল্লাহ ২৫ ও নাইব ৩৪ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগে আফগানিস্তানকে এ দিন শুরুতেই জয়ের ভিত গড়ে দেন দুই বোলার পেসার ফজলহক ফারুকি ও স্পিনার মোহাম্মদ গজনফর। এ দুজন মিলেই মূলত গুঁড়িয়ে দেন প্রোটিয়াদের টপ অর্ডার। দক্ষিণ আফ্রিকা ৩৬ রান তুলতেই হারায় ৭ উইকেট। এরপর চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি দক্ষিণ আফ্রিকা

এইচজেএস