লাল বলের ক্রিকেট দিয়ে ভারত সফর শুরু করছে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি মাঠে গড়াবে আগামীকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে। চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০ টায়।

পাকিস্তান সিরিজের দল থেকে এই সিরিজের দলে খুব বেশি পরিবর্তন আনেনি বাংলাদেশ। এর কারণ গত সিরিজের পারফরম্যান্স। ইনফর্ম ক্রিকেটারদের রসায়ন ভাঙতে চায়নি টিম ম্যানেজমেন্ট। যদিও লঘু চোটের কারণে নেই শরিফুল ইসলাম। এই পেসারকে পাওয়া না গেলেও একাদশ গড়তে খুব একটা সমস্যায় পড়তে হবে না টিম ম্যানেজমেন্টকে।

পেস বিভাগের নেতৃত্বে থেকবেন তাসকিন আহমেদ। তার সঙ্গে আছেন হাসান মাহমুদ ও নাহিদ রানা। এই দুজনেই গত সিরিজে দুর্দান্ত বোলিং করেছেন। প্রথম টেস্টের একাদশে এই তিন পেসারকেই দেখা যেতে পারে। তবে উইকেটের স্পিন বান্ধব হলে সম্ভাবনা থাকবেও তাইজুল ইসলামেরও। সেক্ষেত্রে একাদশে জায়গা হারাতে পারেন রানা।

এছাড়া বাংলাদেশের একাদশে খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। সর্বশেষ পাকিস্তান সিরিজের শেষ টেস্টের একাদশে যারা ছিলেন তাদের থাকারই সম্ভাবনা বেশি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : 

সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল ইসলাম, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা। 

ভারতের সম্ভাব্য একাদশ : 

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সাওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, ঋষভ পান্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, আকাশ দীপ।

এইচজেএস