আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসের সঙ্গে সাত বছরের সম্পর্কে গত জুলাইয়ে ইতি টেনেছেন রিকি পন্টিং। অবশ্য অস্ট্রেলিয়ার সাবেক এই কিংবদন্তি অধিনায়ক নিজ থেকে সরে যাননি। লম্বা সময় পরেও দলকে সাফল্য এনে দিতে না পারায় দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি তাকে বরখাস্ত করেছে। এবার নতুন মৌসুমের জন্য পন্টিংকে প্রধান কোচের দায়িত্ব দিয়েছে প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংস।

কয়েক বছরের চুক্তিতে তিনি পাঞ্জাবের দায়িত্ব নিতে রাজি হয়েছেন বলে উল্লেখ করেছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। স্বাভাবিকভাবেই তার চাওয়ামতো বাকি কোচিং স্টাফও নেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। সে কারণে আগের কোচিং স্টাফের মধ্যে কারা থাকবেন, তা নিয়েও অনিশ্চয়তা রয়েছে। গত বছর দলটির কোচিংয়ে ছিলেন ট্রেভর বেইলিস (প্রধান কোচ), সঞ্জয় বাঙ্গার (হেড অব ক্রিকেট ডেভলপমেন্ট), চার্ল লেঙ্গভেল্ট (পেস বোলিং কোচ) ও সুনিল জোশি (স্পিন কোচ)।

এ নিয়ে গত সাত মৌসুমে ছয়বার প্রধান কোচ বদল করল পাঞ্জাব। আইপিএলের গত আসরে তারা হতাশাজনক পারফরম্যান্স নিয়ে নয় নম্বরে থেকে বিদায় নিয়েছিল। কেবল তাই নয়, ২০১৪ আসরের পর এখন পর্যন্ত আর কোনোবারই প্লে-অফে উঠতে পারেনি বলিউড অভিনেত্রীর দলটি। ২০১৪ আসরে তারা রানার্সআপ হয়েছিল, এটাই আইপিএলে পাঞ্জাবের সর্বোচ্চ অর্জন। ফলে নতুন দায়িত্ব নেওয়া পন্টিংয়ের সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তার আগে তিনি প্রথমে স্কোয়াডের শর্টলিস্ট তৈরি করবেন, এই বছরই অনুষ্ঠিত হবে আইপিএলের মেগা নিলাম।

২০২৪ আইপিএলে পাঞ্জাবের পেসার হার্শাল প্যাটেল আসরের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হিসেবে পার্পল ক্যাপ পেয়েছিলেন। এ ছাড়া দলের প্রধান পারফরমারদের মধ্যে ছিলেন শশাঙ্ক সিং ও আশুতোশ শর্মা। ভারতের তারকা পেসার আর্শদীপ সিং, লেগস্পিনার রাহুল চাহার ও উইকেটরক্ষক ব্যাটার জিতেশ শর্মাও ছিলেন পাঞ্জাবের স্কোয়াডে। বিদেশিদের মধ্যে পাঞ্জাবের স্কোয়াডে স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, জনি বেয়ারস্টো ও কাগিসো রাবাদা ছিলেন। এদের মধ্যে থেকে চাহিদামতো কয়েকজনকে ধরে রাখতে পারবে পন্টিংয়ের দল। এ ছাড়া তাকে নতুন অধিনায়কও বেছে নিতে হবে, আগের অধিনায়ক শেখর ধাওয়ান কিছুদিন আগে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

প্রসঙ্গত, আইপিএলের উদ্বোধনী আসর ২০০৮ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন পন্টিং। এরপর মুম্বাই ইন্ডিয়ান্সে গিয়ে মাঝে অধিনায়কও ছিলেন। ২০১৩ আসরে চ্যাম্পিয়ন হন তাদের হয়ে। পরবর্তীতে ২০১৪ সালে আইপিএলে নতুন ভূমিকায় (পরামর্শক) এবং ২০১৫-১৬ সালে ছিলেন প্রধান কোচ।

পরবর্তীতে দিল্লির হয়ে কাটানো ৭ মৌসুমে কেবল ৩ বারই দলকে প্লে-অফে নিতে পেরেছিলেন রিকি পন্টিং। ২০১৯ ও ২০২১ সালে তারা খেলেছিল প্লে-অফ। আর ২০২০ আইপিএলে ছিল ফাইনাল পর্যন্ত। ২০১৯ সাল থেকে দলের অ্যাডভাইজার হিসেবে যোগ দেন সৌরভ গাঙ্গুলি। যদিও তাতে ভাগ্য বদল হয়নি দিল্লি ক্যাপিটালসের।

এএইচএস