এক সময় ছিলেন জাতীয় দলের সতীর্থ, এরপর আইপিএলে ভিন্ন ফ্র্যাঞ্চাইজির জার্সিতে হলেন প্রতিপক্ষ। সেই পরিচয়েই একাধিকবার বাদানুবাদে জড়াতে দেখা গেছে গৌতম গম্ভীর ও বিরাট কোহলিকে। সেসব ছাপিয়ে গম্ভীর এখন ভারতীয় দলের প্রধান কোচ এবং কোহলি তার শিষ্য। পুরোনো বিরোধ একপাশে রেখে দুজনকে মুখোমুখি টেবিলে বসিয়েছে বিসিসিআই। যেখানে দুজন নানা বিষয়ে কথা বলেছেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড নিজেদের অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে আজ (বুধবার) একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে ভারতীয় দুই তারকাকে মুখোমুখি বসে কথা বলতে দেখা যায়। বিভিন্ন ফরম্যাটে একসঙ্গে জাতীয় দলে খেলেছেন গম্ভীর-কোহলি। এরপর দুজনের উত্তপ্ত পরিস্থিতিতে মুখোমুখি কিংবা ঝগড়ায় জড়িয়ে পড়া নিয়ে হয়েছেন খবরের শিরোনাম। যা এক সময় দেশটিতে খবরের হটকেক ছিল। তবে সেসব মাসালা (চাঞ্চল্যকর পরিস্থিতি) এখন শেষ বলে ঘোষণা করেছেন কোহলি।

বিসিসিআইয়ের ওই ভিডিওর শুরুতে ২০১১ বিশ্বকাপ ফাইনালে ব্যাট করতে দেখা যায় গম্ভীর ও কোহলিকে। এরপর ২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্ডার-গাভাস্কার সিরিজে কোহলির ব্যাটিং নিয়ে প্রশংসা করেন বর্তমান ভারতীয় কোচ। ভারতীয় তারকা ব্যাটারের উদ্দেশ্যে গম্ভীর বলেন, ‘আমার মনে পড়ে অস্ট্রেলিয়ার সেই সিরিজের কথা, যেখানে তুমি গাদা গাদা রান করেছ, যা তোমাকে লাইমলাইটে নিয়ে এসেছে। একইভাবে আমিও খেলেছিলাম নেপিয়ারে। যদি পেছনে তাকাই, আমি কি আরও দুই কিংবা আড়াই দিন ব্যাট করতে পারতাম? অবশ্য আমি তা মনে করি না।’

একপর্যায়ে গম্ভীরকে খোঁচা দিয়ে কোহলি বলেন, ‘তুমি যখন ব্যাটিং করতে, তখন প্রায়শ প্রতিপক্ষ ক্রিকেটারদের সঙ্গে (উত্তপ্ত) কথা বলতে দেখা যেত। তুমি কি মনে করো যে এটি তোমাকে ভিন্ন জোনে নিয়ে যাবে কিংবা আউট হয়ে ক্রিজ ছাড়তে হবে? নাকি এই পরিস্থিতি থেকে তুমি আরও ভালো খেলার প্রেরণা নিতে?’ তখন পাল্টা খোঁচা দেন গম্ভীর, ‘আমার চেয়ে তুমিই বেশি বিবাদে জড়িয়েছ, আমি মনে করি এই প্রশ্নের উত্তর আমার চেয়ে তুমিই ভালো দিতে পারবে।’

অবশ্য কোহলি-গম্ভীরের পারস্পরিক ঝগড়া নিয়ে তেমন কোনও মাসালা যোগ হয়নি এই আলোচনায়। বরং গম্ভীর ও কোহলির প্রতিপক্ষ দলের সঙ্গে ঝগড়ার প্রসঙ্গ জোরালোভাবে উঠে এসেছে আলোচনায়। তবে কোহলি একটু করে নতুন করে আর মাসালা হবে না বলেও উল্লেখ করেছেন। এই দুজন যে ব্যক্তিগত বিরোধ ছাপিয়ে এখন ভিন্ন পরিচয়ে পারস্পরিক সাহচর্য তৈরি করেছেন সেটি সহজেই অনুমেয়। কারণ তাদের উষ্ণ সম্পর্কই যে খুব বেশি করে চায় ভারতীয় দল। এক সময় দুজন প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতেন, এখনও দুজন সেই ভূমিকা রাখতে পারেন গুরু-শিষ্য পরিচয়ে।

আগামীকাল (বৃহস্পতিবার) থেকে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে নামছে ভারত। সিরিজের প্রথম টেস্ট হবে চেন্নাইয়ে। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। লাল বলের ফরম্যাট শেষে বাংলাদেশ ও ভারত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে।

এএইচএস