ধ্রুব জুড়েল কিংবা সরফরাজ খান না, বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে থাকছেন লোকেশ রাহুল। কদিন আগেই ভারতের নির্বাচকদের পক্ষ থেকে জানানো হয়েছিল এই কথা। মিডল অর্ডারে ঋষভ পান্তের সঙ্গী হচ্ছে অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে এরপরেও কিছুটা চমক দিয়েই টাইগারদের বিপক্ষে প্রথম টেস্টে নামছে ভারত স্কোয়াড। 

ভারতের একাধিক গণমাধ্যমের ভাষ্য, প্রথম টেস্টে জাসপ্রিত বুমরাহ বা মোহাম্মদ সিরাজকে একইসঙ্গে খেলানোর পরিকল্পনা নেই টিম ম্যানেজমেন্টের। ম্যাচের আগে অধিনায়ক রোহিত শর্মা নিজেই জানিয়েছিলেন পেসারদের ওয়ার্কলোড বিবেচনা করতে চায় দল। নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাওয়ে সিরিজও সামনে আছে ভারতের। 

পরের ১৫ সপ্তাহের মাঝে ১০ টেস্ট খেলবে ভারত। যে কারণে পেসারদের কিছুটা হলেও রোটেশন পদ্ধতিতে খেলানোর পক্ষে টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে যে কারণে মোহাম্মদ সিরাজের না থাকার সম্ভাবনা কিছুটা হলেও বেড়েছে। তবে সিরাজ না খেললেও জাসপ্রিত বুমরাহ একাদশে থাকছেন তা অনেকটাই নিশ্চিত। 

কেএল রাহুলকে মিডলঅর্ডারে রাখা হচ্ছে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা বিবেচনায়। অস্ট্রেলিয়া সিরিজেও তাকে দলে দেখতে চান নির্বাচকরা। যে কারণে ধ্রুব জুড়েল আর সরফরাজ ভালো খেললেও আপাতত তাদের রাখা হচ্ছে একাদশের বাইরে। আর ঋষভ পান্ত দেড় বছরের বিরতির পর এই টেস্ট দিয়েই আবার ফিরবেন লঙ্গার ভার্সনে। 

এর বাইরে বাকি অবস্থান প্রায় নিশ্চিত। রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করবেন যশস্বী জয়সাওয়াল। শুভমান গিলকে দেখা যাবে তিনে। আর চার নম্বরে অবধারিতভাবে নামবেন বিরাট কোহলি। ৫ এবং ৬ নম্বরে থাকবেন কেএল রাহুল এবং ঋষভ পান্ত। 

দুই স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন থাকবেন এরপরেই। কুলদীপ যাদবকেই দেখা যেতে পারে তৃতীয় স্পিনারের ভূমিকায়। অক্ষর প্যাটেলের পরিবর্তে এই চায়মাম্যান বোলারের ওপর আস্থা বেশি নির্বাচকদের। চলতি বছরেই ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে ১৯ উইকেট ছিল তার। দুলীপেও ভাল করেছেন। 

জাসপ্রিত বুমরাহর সঙ্গে থাকতে পারেন আকাশ দীপ। দুলিপের প্রথম ম্যাচে ছিলেন অসাধারণ। দুই ইনিংসে পেয়েছেন ৯ উইকেট। মোহাম্মদ সিরাজ বিশ্রামে থাকলে তার সম্ভাবনাই বেশি।  

ভারতের সম্ভাব্য একাদশ 
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সাওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, ঋষভ পান্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, আকাশ দীপ। 

জেএ