বয়সের সঙ্গে সঙ্গে নিজের ব্যাটিং পদ্ধতিটাও যেন বদলে ফেলেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। আগের চেয়ে অনেকটাই আগ্রাসী এখনের রোহিত। ভারতের অধিনায়কের খেলার ধরণের পরিবর্তনের কারণে অবশ্য ভারতও পেয়েছে বড় সাফল্য। ক্যারিয়ারের একেবারেই শেষের দিকে থাকা ভারতের অধিনায়কের আগ্রাসী স্বভাবে অবশ্য বাংলাদেশের সামনে এনে দিয়েছে খানিক সুযোগও। 

রোহিত শর্মাকে আউট করার জন্য বিগত চার বছরের ব্যাটিং পরিসংখ্যানের দিকে চোখ দেয়া যেতে পারে। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত স্পিনের বিপক্ষে মাত্র ৬ বার আউট হওয়া রোহিত শেষ ৪ বছরে এই জায়গায় এসে ছন্দ হারিয়েছেন। ২০২১ সাল থেকে ১৫ বার স্পিনের বিপক্ষে আউট হয়েছেন ভারত অধিনায়ক। এসময় স্পিনের বিপক্ষে তার গড় ৯২ থেকে সরাসরি নেমে এসেছে ৪৪.১৩এ। 

অনুশীলনে স্পিনের বিপক্ষে সুইপ শটের জন্য দীর্ঘ সময় প্র্যাকটিস করেছে ভারতের অধিনায়ক। ক্যারিয়ারের লম্বা সময় স্পিনের বিপক্ষে সুইপ করতে গিয়ে ভুগতে হয়েছে রোহিতকে। সুইপ শটে খুব একটা সহজাত নন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা গিয়েছে এর উদাহরণ। ভারত অধিনায়ককে তাই সুইপ শট খেলার জন্য বাধ্য করতে পারেন টাইগার স্পিনাররা। 

অবশ্য রোহিত একজন ওপেনার। স্পিনারদের চেয়ে তাকে মোকাবিলা করার বেশি সুযোগ পেসারদের সামনে। এক্ষেত্রে তাসকিন ও নাহিদ রানার দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। পুল শট রোহিতের সবচেয়ে শক্তির জায়গা হলেও গতির কারণে টাইমিং গড়বড়ের নজিরও আছে। শর্ট পিচ বলে গতির সমন্বয়ে রোহিতকে কাবু করার চিন্তা করতে পারে বাংলাদেশ। এক্ষেত্রে বাউন্ডারি লাইনে থাকবেন ফিল্ডাররা। 

আইপিএল ২০২৪ এ পেস বোলিংয়ে ফুল পিচড ডেলিভারিতে ভুগতে হয়েছিল রোহিত শর্মাকে। ৩০ গজের বৃত্তটা তিনি পার করতে চেয়েছিলেন বড় শট খেলে। এই কারণেই মিড অফ বা মিড অনে ক্যাচ দিয়েছেন বারবার। রোহিতকে এই ফাঁদে ফেলার চেষ্টাও বাংলাদেশ করতে পারে। 

জেএ