লঙ্কায় জয়রথ চলছিল বাংলাদেশ নারী ‘এ’ দলের। জয়ের হ্যাটট্রিকে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছিল টাইগ্রেসরা। অবশেষে থামল তাদের জয়যাত্রা। পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচে এসে হোঁচট খেল রাবেয়া খানরা। সিরিজ খোয়ানোর পর জয়ে ফিরল স্বাগতিক মেয়েরা। 

আজ (মঙ্গলবার) থ্রুস্টানে টস জিতে স্বাগতিদের শুরুতে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ৫ উইকেট হারিয়ে ১২৪ রানের পুঁজি গড়ে লঙ্কানরা। জবাবে ১০৫ রানেই অলআউট হয়ে গেছে টাইগ্রেসরা। সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে সফরকারীরা।

আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে বসছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। কাগজে-কলমে ‘এ’ দলের সিরিজ হলেও আসন্ন নারী বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবেই জাতীয় দলের প্রায় সব ক্রিকেটারকে নিয়েই শ্রীলঙ্কা সফরে খেলছে বাংলাদেশ। জাতীয় দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ছাড়াও আছেন অভিজ্ঞ জাহানারা ও শামীমা সুলতানারাও। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। দলীয় ৩০ রানের আগেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল স্বাগতিক মেয়েরা। পঞ্চম উইকেটে দলের হাল ধরেন সাথয়া সান্দিপানি ও পিউমি ওয়াথশালা। ৪২ বলে ৪৭ রানের জুটি গড়েন তারা। 

মারুফার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরার আগে পিউমির ব্যাট থেকে এসেছে ২৯ বলে ২৯ রান। মিডল অর্ডার এই ব্যাটারের বিদায়ের পর মালশা শেহানিকে সঙ্গে নিয়ে আবারও জুটি গড়ার চেষ্টা চালান সাথয়া। শেষ পর্যন্ত দুজনে অপরাজিত থাকেন। সাথয়ার ব্যাট থেকে এসেছে ৩৩ বলে ৪৬ রান। এ ছাড়া শেহানি খেলেছেন ১৪ বলে ২১ রানের ইনিংস। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট শিকার করেছেন মারুফা ও ফাহিমা খাতুন। 

আগের ম্যাচগুলো বাংলাদেশের ব্যাটিং স্বস্তিদায়ক হলেও আজ যেন মুখ থুবড়ে পড়ল। দলীয় ২১ রানেই টপঅর্ডারের তিন ব্যাটারের বিদায়ে বিপদে পড়ে সফরকারীরা। উইকেটকিপার ব্যাটার শামীমা সুলতানা (৩৮) ও স্বর্ণা আক্তার (২৮) লড়াই চালালেও জয়ের জন্য যথেষ্ট ছিল না। আসা-যাওয়ার মিছিলে ১০৫ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

এফআই