নিজের ক্যারিয়ারের সর্বোচ্চ বিন্দুতে রোহিত শর্মা উঠেছেন কদিন আগেই। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করেছিলেন উদীয়মান এক তরুণ হয়ে। আর ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত ছিলেন অধিনায়ক। সেই প্রাপ্তির গল্পটা বেশ বড় নিঃসন্দেহে। তবে মুদ্রার উল্টোপিঠেও আছে আরেক গল্প। ২০২৩ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল, দুই জায়গায় হারতে হয়েছিল রোহিতের ভারতকে। 

টানা তৃতীয়বার এবং নিজের অধিনায়কত্বে দ্বিতীয়বার ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের নেয়ার দ্বারপ্রান্তে আছেন ভারতের এই অধিনায়ক। রোহিতের জন্য সে লক্ষ্যে প্রথম প্রতিপক্ষ বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে সিরিজ দিয়েই টানা ১০ টেস্টের মিশনে নামবে রোহিতের দল। 

দলগত লক্ষ্যের পাশাপাশি এই সিরিজে রোহিত নজর রাখতে পারেন নিজের ব্যক্তিগত রেকর্ডের দিকেও। । ভারতীয় দলের অধিনায়ক বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়েই গড়তে পারেন নতুন রেকর্ড। ভেঙে দিতে পারেন বীরেন্দ্র শেবাগের রেকর্ড। হতে পারেন টেস্টে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডধারী।

ভারতীয় দলের অধিনায়ক এখনও পর্যন্ত ৫৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। ১০১টি টেস্ট ইনিংসে মেরেছেন ৮৪টি ছক্কা। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ছয় মারার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। শীর্ষে রয়েছেন শেবাগ। তিনি ১০৪টি টেস্টের ১৮০টি ইনিংসে ৯১টি ছয় মেরেছিলেন। আর আটটি ছয় মারতে পারলে শেবাগকে টপকে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শীর্ষে চলে আসবেন রোহিত।

টেস্ট ক্রিকেটেও অবশ্য আগ্রাসী মেজাজে ব্যাট করতে ভালবাসেন রোহিত। বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচে সর্বোচ্চ চারটি ইনিংস খেলার সুযোগ পেতে পারেন রোহিত। তাতে আটটি ছক্কা মারে পারলে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজেই ভারতের ক্রিকেটে নতুন রেকর্ড গড়বেন রোহিত। 

তবে রোহিত আর ছক্কার মাইলফলক এখানেই থামছে না। এখনও পর্যন্ত বিশ্বের তিন জন ক্রিকেটার টেস্ট ক্রিকেটে ১০০টি বা তার বেশি ছক্কা মারতে পেরেছেন। তালিকায় শীর্ষে রয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক টেস্টে এখনও পর্যন্ত ১৩১টি ছয় মেরেছেন। দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ও বেন স্টোকসের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। টেস্ট ক্রিকেটে তাঁর ছক্কার সংখ্যা ১০৭টি। 

তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ১০০টি ছয় মেরেছেন লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে। রোহিত ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে টেস্টে ১০০টি ছক্কা মারার নজির গড়তে পারেন। সে জন্য তার প্রয়োজন ১৬টি ছক্কা। আগ্রাসী রোহিত বাংলাদেশ সিরিজেই এমন কিছু করে ফেললে খুব একটা অবাক হওয়ার কিছু থাকছে না। 

জেএ