বৃহস্পতিবার থেকে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ। এই টেস্ট ম্যাচ দিয়েই ভারতের টানা চার মাসের ক্রিকেট  চক্রের শুরু। টেস্ট ক্রিকেটে বর্তমান অবস্থান কিংবা অতীত রেকর্ড, বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে সবদিক থেকেই ভারত থাকছে অনেকটা এগিয়ে। চেন্নাই টেস্টের আগে দলটি করছে রুদ্ধদ্বার অনুশীলন। শেষ সময়ের আগে এবার আলোচনায় ভারতের সম্ভাব্য দল। 

ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে তিন স্পিনারেই খেলতে পারে। অন্তত ভারতের গণমাধ্যম পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী সেই তথ্যই উঠে এসেছে। ভারতের পিচ বরাবরই স্পিন সহায়ক। বাংলাদেশের বিপক্ষে চেন্নাইয়ের লাল মাটির পিচেও স্পিনাররা সাহায্য পাবেন তা অনেকাংশে নিশ্চিত। সেই সঙ্গে ম্যাচের শুরুর দিকে সাহায্যথাকবে পেসারদের জন্যেও। 

রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন যে খেলবেন চেন্নাই টেস্টে সেটা অনেকাংশে নিশ্চিত। কিন্তু তৃতীয় বোলার কে হবেন, সেদিকে কিছুটা অন্তত ভাবনা থাকবে নির্বাচকদের। কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটালের মধ্যে লড়াই এই পজিশন নিয়ে, তবে পাল্লা ভারি কুলদীপের দিকেই। চায়নাম্যান বোলারের ওপর বাংলাদেশের দূর্বলতা আছে। আর বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও ১৯ উইকেট পেয়েছেন কুলদীপ। সবদিক বিবেচনায় অশ্বিন-জাদেজা আর কুলদীপের জুটিকেই সামাল দিতে হবে বাংলাদেশকে। 

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামতে পারেন দুই পেসার মোহাম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহ। শেষ কয়েক বছর ধরেই ভারত নিজের মাটিতে তিন স্পিনার ও দুই পেসার ফর্মেশনেই খেলে আসে। ফলে বাংলাদেশের বিরুদ্ধেও চেনা সেই স্ট্র্যাটেজিতেই দল নামাতে পারেন গৌতম গম্ভীর-রোহিত শর্মারা। 

টপঅর্ডারে অবশ্য খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল ওপেনিং করবেন। এরপরেই শুভমান গিল এবং বিরাট কোহলি থাকবেন সেটাও একপ্রকার নিশ্চিত। উইকেটরক্ষক হিসেবে ঋষভ পান্ত থাকবেন। তবে টাকা ছাড়া আর কে মিডল অর্ডারে খেলবেন সেটা টেস্টের আগের দিনই ঠিক করবে ভারতীয় দল। 

 

মিডল অর্ডারে লোকেশ রাহুল না সরফরাজ খান, সেই নিয়ে ম্যাচের আগের দিন উইকেট দেখেই সিদ্ধান্ত নিতে পারে টিম ম্যানেজমেন্ট। ঋষভ পান্ত খেলবেন তা ধরে নেওয়াই যায়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজের আগে পান্তকে পরখ করে নেয়ার এটাই সুযোগ। পিটিআই জানাচ্ছে, ধ্রুব জুরেল, সরফরাজ খান এবং লোকেশ রাহুলের মধ্যে কে খেলবেন মিডল অর্ডারে, সেটা এখনও ঠিক করে উঠতে পারেনি দল। সেই সিদ্ধান্ত আসবে ম্যাচের আগের দিন। 

জেএ