সদ্য সমাপ্ত পাকিস্তান সফরে ২-০ তে সিরিজ জিতেছে বাংলাদেশ। পাকিস্তানকে লাল বলের ক্রিকেটে প্রথমবার হারানোর সঙ্গে হোয়াইটওয়াশ করারও স্বাদ পেয়েছে টাইগাররা। ঐতিহাসিক এই সিরিজ জয়ের নায়ক মেহেদি হাসান মিরাজ। ব্যাট-বল দুই বিভাগেই অবদান রেখে সিরিজ সেরা হয়েছেন এই অলরাউন্ডার।

সফল পাকিস্তান মিশন শেষে টাইগাররা এখন ভারতে। নতুন চ্যালেঞ্জ নিয়ে আরো একবার লাল-সবুজের স্বপ্ন সারথি হয়ে ভারতে গেছেন মিরাজ। ভারত সফরে যাওয়ার আগে পাকিস্তান সিরিজে সাফল্যের রহস্য আর ভারত সিরিজের পরিকল্পনা নিয়ে ঢাকা পোস্টের ক্রীড়া প্রতিবেদক সাকিব শাওনের সঙ্গে কথা বলেছেন মিরাজ।

ঢাকা পোস্ট : ভারত সিরিজে কতটা চ্যালেঞ্জ দেখছেন?

মিরাজ : ভারত সিরিজে প্রত্যাশা বেশি থাকবে মানুষের। আর আমাদের নিজেদের প্রত্যাশাও বেশি থাকবে কারণ সর্বশেষ সিরিজে ভালো করেছি আমরা। তবে টেস্ট ক্রিকেটে তো ভারত অনেক ভালো দল। ওরা টেস্ট চ্যাম্পিয়নশিপের নাম্বার ওয়ান দল, সেভাবে বড় চ্যালেঞ্জই থাকবে আমাদের।

ঢাকা পোস্ট : ২ টেস্ট ৩ টি-টোয়েন্টি, পুরো সফর নিয়ে আপনার প্রেডিকশন কী?

মিরাজ : ফল নিয়ে কথা বলতে পারছি না এখনই। তবে আমরা চাই, যেন আমরা ভালো ক্রিকেট খেলতে পারি। ভালো ক্রিকেট খেলতে পারলে জয় এমনিতেই চলে আসবে, অতীতেও এমনটা হয়েছে।

ঢাকা পোস্ট : পাকিস্তান আর ভারতের ব্যাটারদের মধ্যে কতটা পার্থক্য দেখেন?

মিরাজ : আসলে একজন ব্যাটার যখন ফর্মে থাকে, তাকে সামলানো সবথেকে বেশি কঠিন। আর একজন ব্যাটার যখন অফফর্মে থাকে তখন যত বড় মাপের ব্যাটারই হোক না কেন তাকে সামলানো সহজ। কিন্তু আমার কাছে মনে হয়, কাউকেই ছোট করার কিছু নেই, সবাই সমান।

ঢাকা পোস্ট : টি-টোয়েন্টি দলে ফেরা নিয়ে আপনার পরিকল্পনা কী?

মিরাজ : এটা আসলে জানি না। এজন্য পরিকল্পনার কথা বলতে পারছি না। এবার ফিরবো কি না সেটাও জানি না। এখন সেটা কেবলই অপেক্ষার। কি হয়, না হয় সেটা সময় বলে দেবে। ভালো করার চেষ্টা সবারই থাকে আমারও তেমনটাই থাকবে।

ঢাকা পোস্ট : পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ধৈর্য নিয়ে খেলেছেন, সফলও হয়েছেন। এমন ব্যাটিং কতটা উপভোগ করেছেন?

মিরাজ : এটা ব্যাটিংয়ের জন্য একটা শিল্প বলতে পারেন। অনুশীলনে যত বেশি দেবেন, তত বেশি ব্যাটিংয়ে ভালো করবেন। অনুশীলনটা গুরুত্বপূর্ণ এখানে। ভালোভাবে যদি অনুশীলন করা যায় তাহলে ফলাফল আসবেই। আর আমি চেষ্টা করেছিলাম যাতে অনুশীলনটা ঠিকমতো করতে পারি।

ঢাকা পোস্ট : পাকিস্তান সিরিজের ক্যাম্পে বাড়তি কী কী কাজ করেছিলেন?

মিরাজ : ক্যাম্পে স্কিল, ব্যালেন্স এগুলো নিয়ে কাজ করেছিলাম। এছাড়া ফুটওয়ার্ক নিয়ে বাবুল স্যারের সঙ্গে কাজ করেছি। আর বোলিংয়ের কথা যদি বলেন সোহেল স্যার কাজ করেছে। ব্যাটিংয়ে ভালো করার জন্য অবশ্যই বাবুল স্যারকে ক্রেডিট দিতে চাই। আর বোলিংয়ে ভালো করার জন্য সোহেল স্যারকে ক্রেডিট দিতে চাই।

ঢাকা পোস্ট : গত টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা না পাওয়া নিয়ে আক্ষেপ আছে?

মিরাজ : প্রমাণ করতে নিজেকে, এমন কিছু চিন্তা করিনি কখনো। আমার কাজ পারফর্ম করা মাঠে, আমি সেটাই করেছি। আমি মনে করি, কোনো প্লেয়ারের মাথায় এমনটা কাজ করে না যে, আমাকে প্রমাণ করে দেখাতে হবে। দিনশেষে ম্যানেজমেন্ট ডিসিশন নেয়। তারাই ভালো বুঝবে, সবকিছু তারা চিন্তা করে।

ঢাকা পোস্ট : ভারত সিরিজ নিয়ে আপনার পরিকল্পনা কী?

মিরাজ : তেমন কোনো পরিকল্পনা করিনি। পরিকল্পনা করলে যদি না হয়, এ কারণে স্বাভাবিকই থাকতে চাই। এখন পর্যন্ত তেমন কোনো চিন্তা করছি না, স্বাভাবিক খেলাটাই খেলতে চাই।

এসএইচ/এইচজেএস/এফআই