টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সফলতার গল্পটা খুব একটা বড় নয়। ২৪ বছর পরেও টাইগারদের টেস্ট পরিসংখ্যান যেন ভুলে যাওয়ার মতোই। ২১ জয়ের বদলে হার ১০৫ ম্যাচে। ড্র হয়েছে মোটে ১৮ ম্যাচ। এখন পর্যন্ত জয় পায়নি ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অবশ্য বাংলাদেশ সেই অর্থে টেস্ট খেলার সুযোগ পেয়েছে কমই। ২০১০ সালের পর থেকে ইংল্যান্ডে টেস্ট খেলেনি টাইগাররা। আবার ২০০৩ সালের পর থেকে অস্ট্রেলিয়াতে টেস্ট খেলা হয়নি। 

তবে এবারে বাংলাদেশ দলের পরিসংখ্যানটা বেশ শক্ত। আগের দুই টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র থেকে মাত্র ১ জয় পাওয়া বাংলাদেশ এবার ৬ ম্যাচ বাকি থাকতেই মেলাতে শুরু করেছে ফাইনালের অঙ্ক। সেই হিসেবটা খুব কঠিন হলেও অসম্ভব নয়। তবে সেজন্য ভারতের বিপক্ষে আসন্ন সিরিজে দারুণ কিছু করে দেখাতে হবে বাংলাদেশকে। 

সাবেক ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি আর অজর জাদেজা টাইগারদের মাঝে তেমন সম্ভাবনা না দেখলেও ভিন্ন এক কথা বলছেন জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে। বাংলাদেশ দলের ভারত সিরিজের আগে এই ধারাভাষ্যকারের মন্তব্য, নাজমুল হোসেন শান্তর এই টেস্ট দলই বাংলাদেশের জন্য সেরা টেস্ট দল। 


নিজের ইউটিউব চ্যানেলের এক ভিডিওতে হার্শা ভোগলে বলেছেন, ‘আসলে বাংলাদেশের সাথে সিরিজ দর্শকদের খুব বেশি মাতিয়ে রাখে না। এর কারণও আছে। সত্যি কথা বলতে গেলে, এর আগে বাংলাদেশ যখনই টেস্ট ম্যাচ খেলতে এসেছে তারা আসলে খুব বেশি প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি। ১৩টি টেস্ট খেলেছে ভারতের সাথে, ১১টিতে হেরেছে। ২টি ড্র করেছে বৃষ্টির কারণে। তারা একবার খুব কাছাকাছি চলে গিয়েছিল ম্যাচ জেতার। তবে তাদের মধ্যে জেতার খুব বেশি ইচ্ছা আমি দেখতে পাইনি।’

হার্শা কথা বলেছেন ২০১৯ সালের কলকাতা টেস্ট নিয়েও। যেখানে ভারতের সামনে রীতিমত অসহায় আত্মসমর্পণ করেছিল টাইগাররা, ‘শেষ বার তাদের দেখেছি ২০১৯ সালে, কলকাতায় দিবারাত্রির ম্যাচে। আমি আসলে তাদের মাঝে সেই ইচ্ছাটা দেখিনি প্রতিদ্বন্দ্বিতা করার মত, যে ঠিকাছে, আমরা জানি আমরা আন্ডারডগ তবে আমরা লড়াই করব। 

এরপরেই ভারতের এই ধারাভাষ্যকার জানালেন শান্তর বাংলাদেশই তার দেখা সেরা টেস্ট দল, ‘এখন আমি কেন বাংলাদেশের ভারত সফর নিয়ে এতটা আগ্রহী হলাম? কারণ আমি সত্যিই বিশ্বাস করি যে, এটা অনেক দিনের মধ্যে আমার দেখা তাদের সেরা টেস্ট দল।’

হার্শা ভোগলে অবশ্য বাংলাদেশকে সমীহ করলেও ফেবারিট মানছেন ভারতকেই। আর বাংলাদেশের কাছ থেকে চাইছেন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ক্রিকেট, ‘ভারত অনেক এগিয়ে থেকে ফেভারিট হিসেবে শুরু করবে। আমি বাংলাদেশের কাছ থেকে কিছুটা লড়াই আশা করব। কারণ এটা আমি আগে দেখিনি। যদি তারা লড়াইটা করতে পারে তাহলে দারুণ দুই ম্যাচের টেস্ট সিরিজ হতে যাচ্ছে।’

আগামী ১৯ আগস্ট চেন্নাইয়ে মাঠে গড়াবে ভারত এবং বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। পরের টেস্ট হবে ২৭ আগস্ট থেকে কানপুরে। 

জেএ