বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে ভারতের অনুশীলন চলচ্ছে চেন্নাইয়ের চিপাকে এম চিদাম্বারাম স্টেডিয়ামে। ১৪ তারিখ থেকে শুরু হওয়া অনুশীলনে শুরুর দিন থেকেই বেশ সিরিয়াস ভারত দল। কোচ গৌতম গম্ভীরের চাওয়াতে ভারত করছে রুদ্ধদ্বার অনুশীলন। এরইমাঝে সেই অনুশীলন থেকেই পাওয়া গেল ভিন্ন রকমের এক খবর। 

নেটে ব্যাট করার সময় এদিন বিরাট কোহলির হাঁকানো ছক্কায় ভেঙেছে চিদাম্বারাম স্টেডিয়ামের দেয়াল। বিগ শটের অনুশীলন চলছিল এদিন। সেই সময় কোহলির মারা একটি বল সাজঘরের কাছের দেওয়ালে গিয়ে লাগে। সেই শটে এতটাই জোর ছিল যে, বলের আকারের গর্ত হয়ে যায় দেওয়ালে। 

সম্প্রচারকারী সংস্থা জিও সিনেমার ক্যামেরায় ধরা পড়ে সেই ঘটনা। ৩৫ বছর বয়েসী এই ক্রিকেটার যে ফর্মে ফিরতে দারুণভাবে মরিয়া তারই যেন ছাপ পড়লো চিদাম্বারামের দেয়ালে। চলতি বছর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ মিস করেছেন কোহলি। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ইংলিশদের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে ছিলেন না এই ব্যাটার। 

এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মাঠের ক্রিকেটে ফেরেন কোহলি। সেখানেও ব্যাটে ছিল রানখরা। বাংলাদেশ সিরিজ দিয়ে রানের ধারায় ফিরতে চান অভিজ্ঞ এই ব্যাটার। এই সিরিজেই কোহলির সামনে আছে মাইলফলক স্পর্শের সুযোগ। ২৭ হাজার আন্তর্জাতিক রান থেকে মাত্র ৫৮ রান দূরে আছেন কোহলি। বাংলাদেশ সিরিজে এই রান করলেই শচীন টেন্ডুলকারকে টপকে দ্রুততম ২৭ হাজার রান করার রেকর্ড নিজের করে নেবেন তিনি।

বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে গত কয়েক দিন ধরেই কড়া অনুশীলনে ব্যস্ত ভারত। দু’টি টেস্ট খেলবে দুই দল। তারই প্রস্তুতি চলছে। এর মধ্যেই বিরাটের এই কাণ্ড নজর কেড়েছে। 

ভারত শেষ টেস্ট খেলেছিল এই বছর মার্চে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে খেলেছিল তারা। আগামী চার মাসে ম্যান ইন ব্লু-রা মোট ১০টি টেস্ট খেলবে। যা নির্ধারণ করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের ভাগ্য। এর মধ্যে ঘরের মাঠে পাঁচটি টেস্ট রয়েছে রোহিতদের। বাংলাদেশের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ঘরের মাটিতে খেলবে তারা। বছরের শেষে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সে দেশে গিয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ আছে ভারতের সামনে।

জেএ