২০২১ সাল থেকে সারাবিশ্বে কেবল দুইজন উইকেটরক্ষক ব্যাটারই টেস্টে ৪৫ এর বেশি গড়ে ১ হাজারের ওপর রান করেছেন। আর সেই দুজনেই খেলবেন ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া চেন্নাই টেস্টে। দুই উইকেটরক্ষক ব্যাটারের নামই এতক্ষণে বুঝে যাওয়ার কথা। একজন ভারতের ঋষভ পান্ত। আর অন্যজন বাংলাদেশের লিটন দাস। টেস্ট সিরিজকে সামনে রেখে এই লিটন দাসকে নিয়েই বিশেষভাবে নজর দিচ্ছে ভারত। 

ভারতের বিপক্ষে সিরিজে লিটন দাসের দিকে বিশেষভাবে নির্ভর করবে বাংলাদেশও। ২০১৫ সাল থেকে দেশের ক্রিকেটে নিয়মিত মুখ লিটন। তবে গেল তিন বছরে নিজেকে তিনি নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। ২০২১ সালের পর থেকে ৪০ ইনিংসে ৪৬.০৫ গ্রে ১ হাজার ৭৯৬ রান করেছেন লিটন। যদিও এর আগে এর আগে ২০১৫ থেকে ২০২০ পর্যন্ত ৩৪ ইনিংসে করেছেন ৮৫৯ রান। শেষ ৩ বছরে লিটনের ব্যাট থেকে এসেছে ১২ ফিফটি আর ৪ শতক। 

সবচেয়ে বড় কথা শেষ তিন বছরে ১ হাজার ৫৩৬ রান লিটন করেছেন ৬ কিংবা ৭ নম্বরে ব্যাট করতে নেমে। পুরো বিশ্বেই গত তিন বছরে এই দুই পজিশনে লিটনের চেয়ে বেশি রান কেউ করতে পারেননি। দেশের হয়ে ৩ বছরের মধ্যে মুশফিকুর রহিমই কেবল লিটনের চেয়ে ভাল ব্যাট করেছেন। ত্রিশের আগে দল ৫ উইকেট হারানোর পর ৩ বার সেঞ্চুরি করে দলকে উদ্ধার করেছেন লিটন। যা পুরো ক্রিকেটের ইতিহাসেই এক রেকর্ড। 

পাকিস্তানের বিপক্ষে সিরিজেও লিটন দাসই বাংলাদেশের জন্য ত্রাতা হয়েছেন দুই দফায়। প্রথম টেস্টে মুশফিকুর রহিমের সঙ্গে তার জুটি বাংলাদেশকে বড় স্কোরের পথে নিয়ে গিয়েছিল। আর দ্বিতীয় টেস্টে ২৬ রানে ৬ উইকেট হারানো দলকে তিনি দেখিয়েছেন জয়ের পথ। মেহেদি হাসান মিরাজের সঙ্গে তার করা ১৬৫ রানের জুটিও ছিল বিশ্বরেকর্ড। 

সবমিলিয়ে তাই লিটন দাসের ওপর আলাদা নজর আছে ভারতের। টেস্ট সিরিজ শুরুর পাঁচদিন আগে অন্তত এমন খবরই জানিয়েছে দেশটির গণমাধ্যম। লিটনের ব্যাটিং আর সাম্প্রতিক ফর্ম দুশ্চিন্তায় ভোগাচ্ছে ভারতকে। যদিও ম্যান ইন ব্লুদের বিপক্ষে লিটনের পরিসংখ্যান একেবারেই সুবিধার না। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ৮ ইনিংসে কখনো ১৯ রানের আগে আউট হননি লিটন। তবে ৫০ রানের বেশি করতে পেরেছেন মোটে একবার। ভারতের বিপক্ষে এবারের সিরিজে সেই বড় স্কোরটা নিশ্চিতভাবে করতে চাইবেন টাইগারদের এই উইকেটরক্ষক ব্যাটার। 

ভারতের মাঠে এবার অবশ্য বড় স্কোরের সম্ভাবনা আছে লিটনের। ২০২১ সালের পর থেকে স্পিনারদের বিপক্ষে লিটনের গড় ৬১ এর বেশি। প্রতি ১১২ বলে একবার উইকেট দিয়েছেন স্পিনারদের। এই সময়ে স্পিনারদের বিপক্ষে কমপক্ষে ৯০০ রান করতে পেরেছেন সারাবিশ্বের মোটে ৯ জন ব্যাটার। লিটনের গড় তাদের মাঝে চতুর্থ। 

তবে ভারতের মাটিতে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব কিংবা অক্ষর প্যাটেলদের সামাল দিয়ে রান তোলাও নিশ্চিতভাবেই সহজ হচ্ছে না লিটনের জন্য। ভারত তাই বাংলাদেশের এই ব্যাটারের জন্য চেন্নাইয়ের টেস্টে আলাদাভাবেই নজর রাখবে। 

দলের অনুশীলনের দেখা গিয়েছে তারই ছাপ। নেট প্র্যাকটিসে ডানহাতি ব্যাটারদের বিপক্ষে দীর্ঘক্ষণ অনুশীলন করেছেন ভারতের স্পিনাররা। ম্যাচেও বাংলাদেশের এই ব্যাটারের দিকে বাড়তি নজর থাকবে ভারতের বোলারদের। 

জেএ