সদ্য সমাপ্ত পাকিস্তান সফরে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এবার ভারতের বিপক্ষে খেলবে টাইগাররা। তবে ভারতের সাবেক ব্যাটার অজয় জাদেজা মনে করেন, ভারত ও পাকিস্তান ক্রিকেট দলের মধ্যে বিরাট পার্থক্য আছে।

পাকিস্তান সিরিজ থেকে প্রাপ্ত আত্মবিশ্বাস আসন্ন ভারত সিরিজে বাড়তি অনুপ্রেরণা দেবে টাইগারদের। তাতে ভারত সফরেও দারুণ কিছু করবে বাংলাদেশ বলে মনে করেন জাদেজা। সেই সাথে তিনি মনে করিয়ে দিয়েছেন, পাকিস্তানের চেয়ে ভারত অনেক এগিয়ে।

গতকাল (শনিবার) ক্রিকেট অ্যাসোসিয়েশনের অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গিয়ে ভারত-বাংলাদেশ সিরিজ বিষয়ে কথা বলেছেন জাদেজা। তিনি বলেন, ‘জয়ের পর যে দলই যেখানে খেলতে যাক, তাদের মধ্যে জেতার একটা বিশ্বাস থাকে। কিন্তু এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেট দল ও ভারত ক্রিকেট দলের মধ্যে অনেক পার্থক্য। পাকিস্তানের চেয়ে ভারত অনেক এগিয়ে।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের ফলে আলাদা আত্মবিশ্বাস নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দেশটির কন্ডিশনও টাইগারদের জন্য মানানসই হওয়ায় নাজমুল হোসেন শান্তরা ভালো করতে পারেন বলে মনে করেন জাদেজা। তবে সেই সাথে তিনি মনে করিয়ে দিয়েছেন দল হিসেবে ভারত কতটা ভালো।

তিনি বলেন, ‘বাংলাদেশের দৃষ্টিকোণ থেকে দেখলে, তারা বিশ্বাস করবে—যেহেতু তারা পাকিস্তানকে হারিয়েছে, ভারতকেও কেন পারবে না। কিন্তু আমরা অনেক ভালো দল, তারাও ভালো। বাংলাদেশ স্পিন ভালো খেলে, কন্ডিশনও মানানসই।’

এইচজেএস