পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয়ের পর দলের সঙ্গে দেশে ফিরেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এরপর দিন পরেই অবশ্য ঢাকা ছেড়ে যান টাইগারদের হেডকোচ। পরিবারের কাছে অস্ট্রেলিয়াতে ফিরে গিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। তবে ভারত সিরিজকে সামনে রেখে আজ শনিবার রাতে দেশে ফিরছেন বাংলাদেশ ক্রিকেটের লঙ্কান হেডমাস্টার।

রাত সাড়ে দশটায় হযরত শাহাজালাল আন্তজার্তিক বিমান বন্দরে পা রাখার কথা এই টাইগারদের প্রধান কোচের। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবির একটি সূত্র। এদিকে বিদেশি বাকি কোচরাও ইতমধ্যে ঢাকায় অবস্থান করছেন। আগামীকাল দুপুরে ভারতের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল।

পাকিস্তান সিরিজের পর থেকেই বাংলাদেশের কোচের পদে চন্ডিকা হাথুরুসিংহের থাকা বা না থাকা নিয়ে উঠেছিল প্রশ্ন। অনেকেই বর্তমান বোর্ড সভাপতি ফারুক আহমেদের সঙ্গে তার পূর্বের দ্বন্দ্বের কথা তুলেছিলেন। কিন্তু সেসব পেরিয়ে হাথুরুই কোচ থাকবেন তা নিশ্চিত করেছিলেন বোর্ডের পরিচালক নাজমুল আবেদিন ফাহিম। 

এদিকে ভারত সফরকে সামনে রেখে বিগত কয়েকদিন ধরেই দেশি কোচদের অধীনে অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় দলের সদস্যরা। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে চলেছে অনুশীলন। ভারতে টেস্ট ক্রিকেটের জন্য ব্যবহার হওয়া এসজি বল নিয়ে লম্বা সময় পার করেছেন ক্রিকেটাররা। 

উল্লেখ্য, ১৯ তারিখ থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। 

এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

এসএইচ/জেএ