পাকিস্তানের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের পর বাংলাদেশ দল এবার ভারত সফরে যাচ্ছে। যাদের বিপক্ষে এখন পর্যন্ত কোনো টেস্ট জিততে পারেনি টাইগাররা। দুই দলের ১২ বারের মুখোমুখি দেখায় ১১টিতেই জিতেছে ভারত, বৃষ্টির কল্যাণে বাকি একটি ম্যাচ ড্র হয়েছে। তবে পাকিস্তানকে হারানোয় বাংলাদেশ দলকে নিয়ে বেশ সতর্ক রোহিত শর্মার দল। আজ (শুক্রবার) বেশ গোপনীয়তা মেনেই তারা অনুশীলন সেরেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, আজ ভারতীয় দলের অনুশীলন ছিল ‘ক্লোজড ডোর’। অর্থাৎ গোপনীয়তা বজায় রাখতে চাইছেন কোচ গৌতম গম্ভীর। এই সিরিজ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে বিশ্রামে থাকা ভারতীয় দলের মোটামুটি সব তারকা ক্রিকেটারই মাঠে নামছেন। যদিও মাঝে সাদা বলের একটি সিরিজ খেলতে শ্রীলঙ্কায় গিয়েছিলেন রোহিত-কোহলিরা। 

এর আগে চলতি বছরের মার্চে সবশেষ টেস্ট ম্যাচ খেলেছে ভারত। সেই হিসেবে প্রায় ছয় মাস পর লাল বলের ক্রিকেটে ফিরতে চলেছে ভারতীয় দল। তার ওপর পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে জেতা নাজমুল হোসেন শান্তর দল বেশ আত্মবিশ্বাসী। তাই বাংলাদেশের বিপক্ষে এই সিরিজকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন গম্ভীর। শিষ্যদের প্রস্তুতিতে তিনি কোনো ফাঁক রাখতে চাইছেন না। একইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় এই সিরিজ গুরুত্বপূর্ণ উভয় দলের জন্য, বিশেষত ভারত কোনো পয়েন্ট হারাতে রাজি নয়!

ইতোমধ্যে ভারতীয় দলের অনুশীলন ক্যাম্পে বাংলাদেশ সিরিজের স্কোয়াডে থাকা প্রায় সব ক্রিকেটারই যোগ দিয়েছেন। রোহিত-কোহলি ও জাসপ্রিত ‍বুমরাহরা অনুশীলন করছেন পুরোদমে। দীর্ঘ সময় পর টেস্ট ম্যাচকে সামনে রেখে বুমরাহ নিজের ছন্দে বোলিং করছেন বলেও জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম। একইভাবে দলের সঙ্গে যুক্ত হয়েছেন নতুন বোলিং কোচ মরনে মরকেল। এর আগে কোহলি লন্ডন থেকে ভোর ৪টায় ফিরে দলের সঙ্গে যোগ দিয়েছেন। তিনি নেটে ৪৫ মিনিট সময় কাটিয়েছেন বলে উল্লেখ করেছে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই। 

এর আগে ভারতের সবশেষ টেস্ট সিরিজে কোহলি দলে ছিলেন না। পরে জানা যায় সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে তিনি ছিলেন লন্ডনে। পরে দ্বিতীয় সন্তান অকায়ের জন্ম হয় কোহলি-আনুশকা দম্পতির ঘরে। ফলে দীর্ঘ সময় (৯ মাস) পর টেস্টে নিজের পুরোনো ফর্ম দেখাতে মরিয়া থাকবেন কোহলি। এ ছাড়া অধিনায়ক রোহিত শর্মা, ঋষভ পান্ত এবং লোকেশ রাহুলরা এদিন সকালে পৌঁছান প্রথম ম্যাচের ভেন্যু চেন্নাইতে। দুলীপ ট্রফির ম্যাচ শেষ হলে সেখানে থাকা স্কোয়াডের বাকি দুজনও ক্যাম্পে যোগ দেওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম টেস্ট। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত কানপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি ম্যাচই আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। পরবর্তীতে দুই দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে। এর আগে ভারতের উদ্দেশে বাংলাদেশ দল রওনা করবে ১৫ সেপ্টেম্বর।

এএইচএস