বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতের। তাই বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াতে (বিসিসিআই) চাকরি করলে বেতন তুলনামূলক একটু বেশিই পাওয়া যায়। ফলে ভারত জাতীয় দলের কোচ হওয়ার চাইতে লোভনীয় প্রস্তাব আর কি হতে পারে? অথচ সুযোগ পেলেও তা লুফে নিবেন না বীরেন্দর শেবাগ। বরং আইপিএলের কোচ হতেই বেশি আগ্রহী তিনি।

সম্প্রতি আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব ছেড়ে ভারত দলের প্রধান কোচ হয়েছেন গৌতম গম্ভীর। তবে শেবাগ সে পথে হাঁটতে চান না। তিনি বলেন, 'ভারতীয় দলের হয়ে রাজি নই। কিন্তু আইপিএলের কোনো দল কোচিংয়ের প্রস্তাব দিলে আমি ভাবনা-চিন্তা করতে রাজি। ভারতের কোচ হলে ১৫ বছর ধরে যে রুটিন মেনে চলেছি, সেখানেই চলে যেতে হবে।'

তার কথাতেই স্পষ্ট মূলত ধরা বাঁধা নিয়ম কানুনে অভ্যস্ত হতে চান না বলেই শেবাগের এমন ভাবনা। বিশেষ করে পরিবার তার কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব।

তিনি বলছিলেন, 'ভারতীয় দলে খেলার সময় বছরের অন্তত ৮-৯ মাস বাইরেই থাকতে হত। এখন আমার সন্তানদের বয়স ১৪ এবং ১৬ বছর। ওদের আমাকে দরকার। দু’জনেই দিল্লিতে ক্রিকেট খেলে। একজন ওপেনার, আর একজন অফ-স্পিনার। ক্রিকেট নিয়ে ওদের জন্য সময় দিতে হবে আমাকে।'

'আমি ভারতের কোচ হলে ওদের ছেড়ে থাকা খুবই কঠিন হবে। সন্তানদের জন্য একটুও সময় দিতে পারব না। তবে হ্যাঁ, আইপিএলে কোচ বা মেন্টর হওয়ার প্রস্তাব এলে আমি ভেবে দেখতে রাজি। হয়ে যেতেও পারি।'-যোগ করেন তিনি।

এইচজেএস