একেবারেই বোলিং সহায়ক পিচ। শেষদিনে ২২১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তাই হাতে পর্যাপ্ত ওভার থাকলেও কোনো ঝুঁকি নেয়নি সাকিব আল হাসানের কাউন্টি দল সারে। তবে অতিমাত্রায় রক্ষণাত্মক সেই ব্যাটিং থেকে সারের কোনো লাভই হয়নি। একের পর এক উইকেট হারিয়েছে দলটি। শেষদিনে জ্যাক লিচ আর আর্চি ভনের তোপে হারের শঙ্কায় গত দুই আসরের চ্যাম্পিয়নরা। 

এরইমাঝে দলের বিপদ বাড়িয়েছেন সাকিব আল হাসান। চার উইকেট পতনের পর নেমেছিলেন। অভিজ্ঞ এই ক্রিকেটারের কাছ থেকে ম্যাচ বাঁচানোর মতো এক ইনিংসের প্রত্যাশা ছিল। কিন্তু ব্যাট হাতে সাকিব যে এখন খুবই বিবর্ণ। নিজের ৫ম বলে আর্চি ভনের বাইরের দিকে যাওয়া এক বলে খোঁচা দিয়ে হলেন আউট। প্রথম ইনিংসে ১২ রান করার পর দ্বিতীয় ইনিংসে সাকিব মেরেছেন ডাক। ৫ বলে ০ রান করে আউট হয়ে দলের বিপদও বাড়িয়েছেন বাংলাদেশের তারকা। 

টার্গেট ২২১। বাকি ছিল আড়াই সেশনের খেলা। এমন অবস্থায় জয়ের চেয়ে ম্যাচ বাঁচানোর দিকেই নজর ছিল সারের ব্যাটারদের। ধৈর্যশীল ব্যাটিং দিয়ে সেই চেষ্টায় অনেকটা সফলও হয়েছিল তারা। ডম সিবলি এবং বেন ফোকস খেলেছেন একেবারেই টেস্ট মেজাজে। সিবলি ১৮৩ বলে করেছেন ৫৬ রান। আর বেন ফোকসের ১০০ বলের ধৈর্যশীল ইনিংস থেকে এসেছে ২০ রান। 

তবে এই দুজনের পর আর কেউই ক্রিজে টিকতে পারলেন না। সাকিবকে নিয়ে প্রত্যাশা থাকলেও ব্যাট হাতে সেই ব্যর্থতার বৃত্তেই আটকে রইলেন তিনি। বল হাতে দুই ইনিংস মিলে ৯ উইকেট পেলেও ব্যাটিংয়ে তিনি হতাশ করেছেন সবাইকেই। তার দল সারেও এখন আছে হারের শঙ্কায়। 

এই প্রতিবেদন পর্যন্ত সারের সংগ্রহ ১০৫ রান। উইকেট হারিয়েছে ৮টি। দিনের খেলা শেষ হতে বাকি আছে আরও ৪২ বল। 

জেএ