বাংলাদেশের পেস বোলিং ইউনিটে লম্বা সময় ধরেই নেতৃত্ব দিয়েছেন পেসার শরিফুল ইসলাম। আগ্রাসী এই পেসার ফর্মটাও এখন কথা বলছে তার পক্ষে। কিন্তু সেই শরিফুলকেই রাখা হলো না ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে। টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রে ফাইনাল খেলার স্বপ্নটা এখনো বাংলাদেশের হাতের নাগালেই আছে। 

এমন অবস্থায় পেসার শরিফুলের না থাকাটাই বাংলাদেশের জন্য বড় ধাক্কা। ১৬ জনের সদস্যের তালিকায় পেসার শরিফুলের বদলে এসেছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক। শরিফুলের না থাকা অনেক প্রশ্নের জন্ম দিলেও দলে তার জায়গা না হওয়ার মূল কারণ পাকিস্তান সিরিজে হওয়া সেই ইনজুরি। 

পাকিস্তান সিরিজে দ্বিতীয় টেস্টের আগে গ্রোয়েন ইনজুরিতে পড়েছিলেন শরিফুল ইসলাম। সাধারণত এমন ইনজুরিতে ১০ দিনের মাঝে সেরে ওঠার নজির থাকলেও শরিফুলের ক্ষেত্রে সময় দরকার খানিকটা বেশি। এমনকি মিরপুরের অনুশীলনে শরিফুল লম্বা স্পেলে বোলিং করার ক্ষেত্রেও কিছুটা ব্যাথা অনুভব করছেন এমন গুঞ্জনও আছে। 

১৬ সদস্যের দলে পেসার শরিফুলের বদলে জাকের আলী অনিকের অন্তর্ভুক্তি নিয়ে নির্বাচক হান্নান সরকারের বক্তব্য, ভারতের বোলিং লাইনআপের বিপরীতে বাংলাদেশের ব্যাটিং শক্তিশালী করার জন্যই বাড়তি ব্যাটার হিসেবে স্কোয়াডে এসেছেন জাকের আলী অনিক। টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বকাপ খেলে ফেলা জাকের এবারই প্রথম ডাক পেলেন টেস্ট স্কোয়াডে। 

ভারতের বিপক্ষে এই সিরিজে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, খালেদ আহমেদসহ চার পেসার নিয়ে দল ঘোষণা করেছে বিসিবি। স্পিনার হিসেবে সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ ছাড়াও নাইম হাসান এবং তাইজুল ইসলাম। 

শরিফুলের ক্ষেত্রে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরবেন এই পেসার। ৬ অক্টোবর ভারতের গোয়ালিয়রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলবে দুই দল। দিল্লিতে ৯ অক্টোবর দ্বিতীয় টি-টোয়েন্টি খেলে ১২ অক্টোবর সফরের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

জেএ