রান আর পরিসংখ্যানে বিরাট কোহলি অনেকটা দিন ধরেই তাড়া করছেন ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ক্রিকেট বিশ্বে অনেক রেকর্ডে এরইমাঝে শচীনকে ছাড়িয়েও গিয়েছেন ভারতের এই প্রজন্মের সফলতম ব্যাটার। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপেই করেছিলেন একদিনের ক্রিকেটে নিজের ৫০তম সেঞ্চুরি। দ্য লিটল মাস্টারের সামনেই ভেঙ্গেছিলেন তার কীর্তি। 

শচীনের আরও অনেক রেকর্ডের দিকেই বিরাট কোহলি ছুটছেন নিয়মিত। বর্তমানে হাতের কাছে আছে শচীনের ১০০ সেঞ্চুরির রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে শচীন অবসর নিয়েছিলেন শতকের শতক রেখে। কোহলি এখন পর্যন্ত করেছেন ৮০ সেঞ্চুরি। বর্তমানে ক্রিকেট খেলছেন এমন কারোর ঝুলিতেই নেই এই রেকর্ড অর্জনের সামর্থ্য। তবে সেঞ্চুরি ছারাও বাংলাদেশ সিরিজে অন্য এক বিশ্বরেকর্ড নিজের করে নিতে পারেন কোহলি। 

সেজন্য তার দরকার আর মোটে ৫৮ রান। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে কোহলি থাকছেন না। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই তিনি অবসর নিয়েছেন ক্রিকেটের এই শর্টার ফরম্যাট থেকে। ওয়ানডে আর টেস্টেই কেবল দেখা যাবে তাকে। সেখানে আর ৫৮ রান করতে পারলেই কোহলি ঢুকে যাবেন আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রানের এলিট এক ক্লাবে। 

যেখানে আগে থেকে আছেন ভারতের শচীন টেন্ডুলকার, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তবে এদের মাঝে সবার আগে এই ক্লাবে প্রবেশ করেছিলেন শচীনই। ২৭ হাজার রান করতে ভারতের এই মাস্টারব্লাস্টারের দরকার ছিল ৬২৩ ইনিংস। ক্যারিয়ারে ২২৬ টেস্ট, ৩৯৬ ওয়ানডে এবং ১ টি-টোয়েন্টি ইনিংস শেষে এই ল্যান্ডমার্ক স্পর্শ করেছিলেন শচীন। 

বাংলাদেশের বিপক্ষে এবারের সিরিজের আগে কোহলি খেলেছেন ক্যারিয়ারে ৫৯১টি আন্তর্জাতিক ইনিংস। যেখানে তার রানের সংখ্যা ২৬ হাজার ৯৪২ রান। যার অর্থ শচীনকে ছাড়িয়ে দ্রুততম ২৭ হাজার রানের মালিক হতে কোহলি সময় পাবেন আরও ৩২ ইনিংস। তবে নিজের রেকর্ডকে চাইলেই অন্য উচ্চতায় নিতে পারেন তিনি। 

পরবর্তী ৮ ইনিংসের মাঝেই যদি কোহলি ৫৮ রান করে ফেলেন তবে ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ ইনিংসের আগে ২৭ হাজার রানের মালিক হবেন ভারতের এই ব্যাটিং জিনিয়াস। টাইগারদের বিপক্ষে ২ টেস্টে অন্তত ৪ ইনিংস ব্যাট করার সুযোগ পাবেন কোহলি। বিশ্বরেকর্ডের সেই উপলক্ষ্যটা হয়ত এবারেই পেয়ে যাবেন তিনি।  

টাইগারদের বিপক্ষে ভারতের এই হোম সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। সূচিতে থাকছে দুই টেস্ট এবং তিন টি-টোয়েন্টি। এরপরেই ভারতের সামনে আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে মর্যাদার বোর্ডার-গাভাস্কার ট্রফি। বাংলাদেশের বিপক্ষে টেস্টে না হলেও অজিদের মাঠে রেকর্ড গড়ার সুযোগ থাকছে বিরাট কোহলির সামনে। 

জেএ