আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্টে ক্রিকেট ছাপিয়ে আলোচনার কেন্দ্রে আবহাওয়া। বৃষ্টির কারণে ম্যাচের প্রথম তিন দিনের খেলা আগেই পরিত্যাক্ত হয়েছিল। একই কারণে এবার চতুর্থ দিনের খেলায় পরিত্যাক্ত হলো। এখনও পর্যন্ত একটি বলও মাঠে গড়ায়নি। এমনকি টসও হয়নি।

গ্রেটার নয়ডায় ড্রেনেজ ব্যবস্থা আর্দশ মানের না থাকায় মাঠ খেলার উপযোগী করতে বেশ সময় লাগে। তাই একবার বৃষ্টি হলে সারা দিনেও আর মাঠ খেলার উপযোগী করা যায় না। তৃতীয় দিনের মতো আজ চতুর্থ দিনও সকালেই হানা দেয় বৃষ্টি। আগেভাগেই তাই পরিত্যক্ত ঘোষণা করা হয় দিনের খেলা।

দুই আম্পায়ার শরাফউদ্দৌলা এবং কুমার ধর্মসেনা এদিন আর দেরি করেননি। জানা গেছে পঞ্চম দিন নির্ধারিত সময়ের দুই ঘণ্টা আগে, অর্থাৎ সকাল আটটায় শুরু হবে ম্যাচটি। যদিও আবহাওয়া দেখে সহজেই অনুমেয়, খেলা মাঠে গড়ানো অনিশ্চিত।

এর আগে এই টেস্টের প্রথম দিনের খেলা বৃষ্টির পরিত্যক্ত হয়েছিল আগের রাতের বৃষ্টির ফলে মাঠ ভেজা থাকায়। ড্রেনেজ ব্যবস্থা ভালো না থাকায় মাঠের পানি শুকায়নি। টিভিতে দেখা যায় মাঠ শুকাতে মাঠ কর্মীরা ফ্যান আর কম্বল নিয়ে আসলেও ম্যাচ শুরু করা সম্ভব হয়নি।

দ্বিতীয় দিনের খেলা শুরুর আগেও একই ঝামেলা পোহাতে হয়। আগের রাতের বৃষ্টির কারণে মাঠ প্রায় ডুবু ডুবু অবস্থায় ছিল। এমন পরিস্থিতিতে স্থানীয় সময় সকাল ৯টায় টস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। আর ম্যাচ শুরুর সময় ছিল সাড়ে ৯টায়। যদিও নির্ধারিত সময়ে টস আয়োজন করা যায়নি। এমনকি শুরু করা যায়নি ম্যাচও।

এরপর বেলা ১২টায় মাঠ পরিদর্শনের সময় বেধে দেয়া হয়। বেলা ৩ টায় আরেকবার পর্যবেক্ষণের সময় দেয়া হলেও এর আগেই দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। তৃতীয় দিন অবশ্য সকাল সকালই পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা।

এইচজেএস