পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট সিরিজ শেষে ব্যাটিং-বোলিং দুই র‌্যাঙ্কিংয়েই পিছিয়েছিলেন সাকিব আল হাসান। যদিও দল জিতেছিল ২-০ ব্যবধানে। আবারও তিনি পেছালেন আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে, যদিও এবার অন্য ক্রিকেটাররা ভালো ফর্ম দেখানোয় তার এই অবনতি। একইসঙ্গে লম্বা সময় ২২ গজের বাইরে থাকা সাবেক বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবালও ফরম্যাটর ব্যাটিং তালিকায় পিছিয়েছেন।

আজ (বুধবার) সাপ্তাহিক পুরুষ ক্রিকেটের সাপ্তাহিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে ব্যাটিং-বোলিংয়ের শীর্ষ দশের অবস্থানে বড় কোনো পরিবর্তন আসেনি। পাকিস্তান সিরিজে ব্যাট হাতে ব্যর্থ সাকিব দুই ধাপ পিছিয়েছিলেন গত সপ্তাহে, এবার আরও একধাপ অবনতি হয়ে নেমে গেছেন ৪৫–এ।  ১৯ গড়ে করেছেন ৩৮ রান। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২১ রানের ইনিংস ছাড়া বলার মতো কিছু নেই। টেস্টে বর্তমানে সাকিবের ব্যাটিং রেটিং ৫৩৫।

দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকায় স্বাভাবিকভাবেই পেছানোর কথা তামিম ইকবালের। তিনিও টেস্ট ব্যাটিংয়ে এক ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫২ নম্বরে। দেশসেরা এই ওপেনারের রেটিং পয়েন্ট ৫১২। এ ছাড়া টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ করে পিছিয়েছেন নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান ও মেহেদী হাসান মিরাজ। পাকিস্তান সিরিজে দুটি ফিফটির সুবাদে গত সপ্তাহে মিরাজ ১০ ধাপ এগিয়ে উঠেছিলেন ৭৫ নম্বরে।

এই সপ্তাহের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কাকে শেষ টেস্টে জেতানো ওপেনার পাথুম নিশাঙ্কা। দুই বছর পর টেস্টে ফেরা এই ব্যাটার র‍্যাঙ্কিংয়ে ৪২ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে উঠে এসেছে। তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২৪ বলে ১২৭ রান এবং ওভাল টেস্টের প্রথম ইনিংসে করেন ৬৪ রান। ওই সিরিজের সর্বোচ্চ রানসংগ্রাহক (৩৭৫) জো রুট আগের মতোই টেস্ট ব্যাটারদের মধ্যে সবার শীর্ষে আছেন। যথারীতি ২–৪ অবস্থানে যথাক্রমে আছেন কেইন উইলিয়ামসন, ড্যারিল মিচেল ও স্টিভ স্মিথ।

এ ছাড়া লঙ্কানদের হয়ে সিরিজের সর্বোচ্চ (২৬৭) রান করা কামিন্দু মেন্ডিস ব্যাটারদের তালিকায় ছয় ধাপ এগিয়ে ১৯ নম্বরে উঠে গেছেন। অন্যদিকে, টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়েও রবিচন্দ্রন অশ্বিন, জশ হ্যাজলউড ও জাসপ্রিত বুমরাহ যথাক্রমে আছেন শীর্ষ তিনে। বোলারদের তালিকায় বড় লাফ দিয়েছেন ইংল্যান্ডে ওলি স্টোন (১৩ ধাপ এগিয়ে ৭৪তম), শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্দো (১৩ ধাপ এগিয়ে ৩১তম), মিলান রত্ননায়েক (২৬ ধাপ এগিয়ে ৮৫তম) ও লাহিরু কুমারা (১০ ধাপ এগিয়ে ৩২তম)।

এএইচএস