ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড টেস্ট শুরু হওয়ার কথা ছিল গত সোমবার। কিন্তু মাঠ ভেজা থাকায় সেই ম্যাচ আজ (বুধবার) তৃতীয় দিনেও শুরু করা সম্ভব হয়নি। 

প্রথম দুদিন আগের রাতের বৃষ্টিতে ভেজা আউট ফিল্ডের কারণে খেলা মাঠে গড়ায়নি। আজ সকাল থেকে টানা বৃষ্টিতে খেলা শুরুর আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। কারণ বৃষ্টি যদি থেমেও যেত, আউটফিল্ডের যে অবস্থা- তাতে সারাদিনেও মাঠ প্রস্তুত করার পর্যাপ্ত ব্যবস্থা নেই ভেন্যু কর্তৃপক্ষের। ফলে পাঁচ দিনের টেস্টের তিন দিন চলে গেলেও, এখনও টস পর্যন্ত হয়নি।

এ ঘটনায় নয়ডায় ফিরল মিরপুর শের-ই-বাংলার স্মৃতি। ২০০৮ সালে মিরপুরের সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে ছিল নিউজিল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্টটা শুরু হয়েছিল চতুর্থ দিনে। কিউইদের দুর্ভাগ্যের ইতিহাস এখানেই শেষ নয়, টেস্টের যে কোনো তিন দিনের পুরো খেলা পরিত্যক্ত হওয়ার সর্বশেষ ঘটনাতেও আছে নিউজিল্যান্ডের নাম। ২০১৬ ডারবানে দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড প্রথম টেস্টের শেষ তিন দিনে একটি বলও হতে পারেনি খারাপ আবহাওয়ার কারণে।

প্রথম তিন দিনের খেলা পরিত্যক্ত হওয়ার পর শেষ দুই দিনে বল মাঠে গড়ানো নিয়েও আছে ঘোর শঙ্কা। একটিও বলও যদি না হয়, এই টেস্টে তবে ফিরবে ১৯৯৮ সালের ডানেডিন টেস্ট। এখানেও দলটা নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে কিউইদের সেই ম্যাচটি তৃতীয় দিনেই পরিত্যক্ত ঘোষিত হয়েছিল। ওই টেস্টটিসহ একটি বলও হয়নি এমন টেস্টের সংখ্যা সাতটি।

প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে মুখিয়ে ছিল আফগানিস্তান। অন্যদিকে, কিউইদের কাছে এই ম্যাচ ছিল অনুশীলনের সেরা সুযোগ। কারণ শ্রীলঙ্কা এবং ভারতের বিপক্ষে মোট পাঁচটি ম্যাচ খেলতে হবে নিউজিল্যান্ডকে। যে টেস্টগুলো বিশ্ব চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। ফলে দুই দলের কাছেই এই টেস্টটি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সেই ম্যাচ শুরুই করা গেল না।

প্রশ্ন উঠছে গ্রেটার নয়ডার মাঠকর্মীদের নিয়ে। প্রথম দুই দিনে সারা দিন বৃষ্টি না হলেও খেলা শুরু করার মতো পরিস্থিতি তৈরি করা যায়নি। মাঠ ঢাকা দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে আস্তরণ ছিল না। ছিল না সুপারসপারও। কাঠেরগুঁড়ো ছড়িয়ে মাঠ শুকানোর চেষ্টা করা হচ্ছিল। ম্যাচ রেফারি এবং আম্পায়াররা বারবার মাঠ পরীক্ষা করেন। কিন্তু খেলা শুরু করা যায়নি। খেলোয়াড় এবং দর্শকরাও হতাশ হয়ে পড়েন।

নিজেদের দেশে খেলা সম্ভব নয় বলে ভারতের মাটিতেই ঘরের ম্যাচ খেলে আফগানিস্তান। তারা নয়ডাকে বেছে নিয়েছিল। কিন্তু সেখানকার ব্যবস্থাপনা দেখার পর তারাও ক্ষুব্ধ। আফগান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা বলেন, কোনো কিছুর ব্যবস্থা নেই। এখানে আর কখনও আসব না। নয়ডায় ন্যূনতম কোনো পরিষেবা নেই। গোটা মাঠজুড়েই অব্যবস্থা। খেলোয়াড়রা খাবার নিয়ে খুশি নয়, অনুশীলনের জায়গায়ও ঠিক নয়, সব কিছুই খারাপ এখানে।’

এফআই