ইংল্যান্ড ক্রিকেট দল ম্যাচের আগেরদিন একাদশ ঘোষণার রীতি মানছে আরও আগে থেকেই। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও এমন কাণ্ড ঘটিয়েছিল দলটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তারা একই পথে হেঁটেছে। আগামীকাল (বুধবার) থেকে দুই দল মুখোমুখি হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। তার আগেই আজ তারা একাদশ ঘোষণা করেছে, যেখানে অভিষেক ঘটছে একসঙ্গে তিনজনের।

ইংল্যান্ডের সাউদাম্পটনে কাল বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচটি। যেখানে স্বাগতিকদের হয়ে প্রথমবার জাতীয় দলে অভিষেক হতে যাচ্ছে ব্যাটার জর্ডান কক্স ও ২০ বছর বয়সী অলরাউন্ডার জ্যাকব বেথেলের। এ ছাড়া একটি টেস্ট খেলা জেমি ওভারটনের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও অভিষেক ঘটছে।

অজি সিরিজ দিয়ে ২০২৩ সালের মার্চের পর আবারও ইংল্যান্ড জাতীয় দলে ফিরছেন বোলার সাকিব মাহমুদ। চোটের কারণে বাদ পড়ার পর তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিলেন প্রায় দেড় বছর। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর পাঁচটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। যার জন্য ইংলিশরা তরুণ নির্ভর স্কোয়াড গঠন করেছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই টি-টোয়েন্টি সিরিজে চোটের কারণে খেলবেন না ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক জস বাটলার। সে কারণে ফরম্যাটটিতে ইংলিশদের নেতৃত্ব দেবেন ফিল সল্ট। একইসঙ্গে দলটি এবারের সিরিজ খেলবে অন্তর্বর্তীকালীন কোচ মার্কাস ত্রেসকোঠিকের অধীনে। সর্বশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ইংলিশদের এই দুই ফরম্যাটের কোচিং ছেড়েছেন ম্যাথু মট। সে জায়গায় তিন ফরম্যাটেরই দায়িত্ব পেয়েছেন এতদিন কেবল টেস্ট দল সামলানো ব্রেন্ডন ম্যাককালাম। তবে তার বাকি দুই ফরম্যাটের দায়িত্ব শুরু হবে আগামী জানুয়ারি থেকে।

অজিদের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টি-২০’র একাদশ :

ফিল সল্ট (অধিনায়ক), উইল জ্যাকস, জর্ডান কক্স, লিয়াম লিভিংস্টোন, জ্যাকব বেথেল, স্যাম কারান, জেমি ওভারটন, জোফ্রা আর্চার, আদিল রশিদ, সাকিব মাহমুদ ও রিচ টপলি।

এএইচএস