চোটের কারণে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজ খেলতে পারেননি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। তবে পাকিস্তান সিরিজ দিয়ে দলে ফেরার কথা ছিল তার। তাকে রেখেই আসন্ন পাকিস্তান সফরের জন্য ইংল্যান্ডের ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। চোট কাটিয়ে ফিরছেন ওপেনার জ্যাক ক্রাউলিও, এ ছাড়া দুজন অনভিষিক্ত ক্রিকেটারও প্রথমবার ডাক পেয়েছেন এই সিরিজে।

লাল বলের ঘরোয়া টুর্নামেন্ট কাউন্টি চ্যাম্পিয়নশিপে ভালো পারফর্ম করার সুবাদে প্রথমবার জাতীয় দলে নেওয়া হয়েছে পেসার ব্রাইডন কার্স ও ব্যাটার জর্ডান কক্সকে। জানুয়ারিতে সবশেষ টেস্ট খেলা জ্যাক লিচকেও নেওয়া হয়েছে পাকিস্তান সিরিজের দলে। আগামী ৭ অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড। এ উপলক্ষ্যে আজ এক বিবৃতিতে স্কোয়াড ঘোষণা করে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এর আগে পাকিস্তানের বিপক্ষে সবশেষ ২০২২ সালে টেস্ট সিরিজ খেলেছিল ইংল্যান্ড। ৩-০ ব্যবধানে দাপুটে জয়ের সেই সিরিজে খেলা আটজন রয়েছেন ইংলিশদের এবারের স্কোয়াডে। অধিনায়ক বেন স্টোকস, জো রুট, ওলি পোপ, জ্যাক লিচ, জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, হ্যারি ব্রুক ও রেহান আহমেদ এই সিরিজেও খেলবেন। দুই দলের জন্যই এই সিরিজটি গুরুত্বপূর্ণ। কারণ, প্রথমবার বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে হেরে ব্যাকফুটে পাকিস্তান। অন্যদিকে, লঙ্কানদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও, শেষ ম্যাচে পরাজয়ের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে ছয়ে নেমে গেছে ইংলিশরা।

লঙ্কানদের বিপক্ষে সবশেষ সিরিজে টেস্টে অভিষেক হয়েছিল ইংলিশ পেসার জশ হালের, তিনি এবার জাতীয় দলের হয়ে বিদেশ সফরেও সুযোগ পেয়েছেন। গত সিরিজে চোটের কারণে বাইরে থাকা ওপেনার ক্রাউলিও ফিরবেন এই সিরিজ দিয়ে। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তার ডান হাতের একটি আঙুলে চিড় ধরা পড়ায় দল থেকে ছিটকে যান। ইতোমধ্যে সেটি সেরে ওঠায় তিনি উঠবেন পাকিস্তানের বিমানে। তার মতোই চোট সারিয়ে দলে ফিরেছেন ইংলিশ অধিনায়ক স্টোকসও।

ভেন্যু জটিলতার কারণে আসন্ন সিরিজটি পাকিস্তানের মাটিতে হবে কি না সেই সংশয় দেখা দিয়েছিল। পরে অবশ্য পিসিবি সভাপতি মহসিন নাকভি সেই শঙ্কা উড়িয়ে দেন। সিরিজের দুটি ভেন্যু হিসেবে নাম ঘোষণা করেন মুলতান ও রাওয়ালপিন্ডির। আগামী ৭, ১৫ ও ২৪ অক্টোবর তিনটি টেস্টে মুখোমুখি হবে পাকিস্তান ও ইংল্যান্ড।

পাকিস্তান সিরিজের জন্য ইংল্যান্ডের স্কোয়াড :

বেন স্টোকস (অধিনায়ক), ওলি পোপ, রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, শোয়েব বশির, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, জশ হাল, জ্যাক লিচ, ম্যাথু পটস, জো রুট, জেমি স্মিথ, ওলি স্টোন ও ক্রিস ওকস।

এএইচএস