ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড টেস্ট শুরু হওয়ার কথা ছিল গতকাল (সোমবার) থেকে। কিন্তু মাঠ ভেজা থাকায় সেই ম্যাচ আজ দ্বিতীয় দিনেও শুরু করা সম্ভব হয়নি। অপ্রতুল সুযোগসুবিধাসহ নানা কারণেই আফগানিস্তান আর সেখানে খেলতে না আসার কথা ভাবতে শুরু করেছে বলে প্রতিবেদনে বলছে ভারতীয় গণমাধ্যম। 

প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নামবে আফগানিস্তান। অন্যদিকে, কিউইদের কাছে এই ম্যাচ ছিল অনুশীলনের সেরা সুযোগ। কারণ শ্রীলঙ্কা এবং ভারতের বিপক্ষে মোট পাঁচটি ম্যাচ খেলতে হবে নিউজিল্যান্ডকে। যে টেস্টগুলো বিশ্ব চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। ফলে দুই দলের কাছেই এই টেস্ট ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সেই ম্যাচ শুরুই করা গেল না।

প্রশ্ন উঠছে নয়ডার মাঠকর্মীদের নিয়ে। গত রোববার সেখানে বৃষ্টি হয়েছিল। সেই সময় মাঠ ভিজে গিয়েছিল। সোমবার সারা দিন বৃষ্টি না হলেও খেলা শুরু করার মতো পরিস্থিতি তৈরি করা যায়নি। মাঠ ঢাকা দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে আস্তরণ ছিল না। ছিল না সুপারসপারও। কাঠেরগুঁড়ো ছড়িয়ে মাঠ শুকানোর চেষ্টা করা হচ্ছিল। ম্যাচ রেফারি এবং আম্পায়াররা বারবার মাঠ পরীক্ষা করেন। কিন্তু খেলা শুরু করা যায়নি। খেলোয়াড় এবং দর্শকরাও হতাশ হয়ে পড়েন।

নিজেদের দেশে খেলা সম্ভব নয় বলে ভারতের মাটিতেই ঘরের ম্যাচ খেলে আফগানিস্তান। তারা নয়ডাকে বেছে নিয়েছিল। কিন্তু সেখানকার ব্যবস্থাপনা দেখার পর আর সেখানে খেলতে যেতে রাজি নয় তারা। আফগান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা বলেন, কোনো কিছুর ব্যবস্থা নেই। এখানে আর কখনও আসব না। লখনৌয়ে খেলব। নয়ডায় ন্যূনতম কোনো পরিষেবা নেই। গোটা মাঠজুড়েই অব্যবস্থা। খেলোয়াড়রা খাবার নিয়ে খুশি নয়, অনুশীলনের জায়গায়ও ঠিক নয়, সব কিছুই খারাপ এখানে।’

আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরানের চোট। অনুশীলনে তাঁর গোড়ালিতে চোট লেগেছে। জানা গেছে, তিনি ভেজা মাঠের পিছলে পড়ে যান। সেখান থেকে চোট লাগে তার। সেই চোট এতটাই গুরুতর যে, শুধু নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট নয়, এই মাসের শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজেও খেলতে পারবেন না।

এক আফগান কর্মকর্তা বলেন, ‘আফগানিস্তানে আমাদের ঘরোয়া ক্রিকেটের মাঠ এখান থেকে ভালো। কিন্তু এখানে কোনো কিছু বদলায়নি। আমরা এখানে ২০১৬ সালে এসেছিলাম। ৮ বছর পরও এই মাঠে সেই কিউরেটর এবং মাঠকর্মীরাই রয়েছেন।’

নয়ডায় এর আগেও খেলেছে আফগানিস্তান। পাঁচটি একদিনের ম্যাচ এবং ছ’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল তারা। তবে এই প্রথম বার টেস্ট আয়োজন করছে নয়ডা। এর আগে আফগানিস্তান ভারতের মাটিতে দু’টি টেস্ট খেলেছিল। একটি দেহরাদুনে অন্যটি লখনউয়ে। তবে সোমবারের আগে আফগানিস্তান দলের অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদি ভারতকে পাকাপাকিভাবে নিজেদের ঘরের মাঠ বানিয়ে ফেলার ইচ্ছাপ্রকাশ করেছিলেন।

তিনি বলছিলেন, ‘ভারতই আমাদের ঘর। আমরা যখন কোনো দলকে আমন্ত্রণ জানাই, তারা ততদিনে ভারতের মাটিতে আমাদের থেকে বেশি টেস্ট খেলে ফেলেছে।’ শাহিদির সংযোজন, ‘আশা করি ভারতে আমরা একটা ভালো মাঠ পাব। যদি নির্দিষ্ট একটা মাঠেই খেলতে পারি, তাহলে আমাদের খুব সুবিধা হবে। আশা করি আফগানিস্তান এবং ভারতীয় বোর্ড আলোচনা করে আমাদের ভালো মাঠ দেবে।’

এফআই