পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত পারফরম্যান্স নিশ্চিতভাবেই নজরে এসেছে ভারতের ক্রিকেট বোর্ডের। টাইগারদের বিপক্ষে সিরিজে বিশ্রামে থাকার কথা ছিল সিনিয়র একাধিক ক্রিকেটারের। বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহকে ছাড়াই স্কোয়াড সাজানোর পরিকল্পনা ছিল বোর্ডের– এমন তথ্য ছিল ভারতীয় গণমাধ্যমের। কিন্তু শেষ পর্যন্ত তাদেরকেও যুক্ত করা হয়েছে ভারতের স্কোয়াডে। 

বাংলাদেশের বিপক্ষে নিজেদের পুরো শক্তির দলটাই আপাতত নামানোর কথা ভাবছে ভারত। দেশটির গণমাধ্যমে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের এক কর্তা এমনই আভাস দিয়ে রেখেছেন। যেখানে নিশ্চিত করা হয়েছে, সাম্প্রতিক পারফরম্যান্সের তুলনায় তুলনামূলক অভিজ্ঞদেরই প্রাধান্য দিতে চায় ভারতের ক্রিকেট বোর্ড। মূলত অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার গাভাস্কার সিরিজের জন্য প্রস্তুত করতেই এমন সিদ্ধান্ত। 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে দারুণ পারফর্ম করেও তাই উপেক্ষিত থাকতে হচ্ছে সরফরাজ খানকে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়‌ে প্রথম একাদশে না-ও থাকতে পারেন সরফরাজ খান। তার জায়গায় ফেরানো হতে পারে কেএল রাহুলকে। দুলীপ ট্রফিতে রান পেয়েছেন। ঋষভ পান্তের সঙ্গে ভালো জুটিও ছিল রাহুলের। অস্ট্রেলিয়া সফরেও তাকেই বিবেচনা করা হতে পারে। 

একই অবস্থা ধ্রুব জুড়েল আর পান্তের মাঝেও। ইনজুরি থেকে ফেরার পর টেস্ট খেলা হয়নি পান্তের। যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপটা ঠিকই জিতে নিয়েছেন। এবার টেস্টেও তাকে ফেরাতে চায় টিম ম্যানেজমেন্ট। নির্বাচকেরা ভবিষ্যতের কথা ভেবেই রাহুল এবং পন্থকে নেওয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন। একইভাবে চেন্নাইয়ে অক্ষর প্যাটেলের সুযোগ কম। দুই স্পিন অলরাউন্ডের পাশাপাশি জেনুইন স্পিনার হিসেবে কুলদীপ যাদবের খেলার সম্ভাবনাই বেশি। 

সংবাদ সংস্থাকে বোর্ডের এক কর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ‘শেষ তিন টেস্টে দক্ষিণ আফ্রিকায় শতরান করেছে রাহুল। ভারতের অন্যতম সেরা ইনিংস। শেষ টেস্টেও ৮৬ রান করেছে। ওকে বাদ দেওয়া হয়নি। চোট পেয়েছিল। এখন ও ফিট। দলীপে অর্ধশতরান করেছে। ওকেই প্রথম একাদশে রাখা হবে।’ 

ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টের দুই ইনিংসেই অর্ধশতরান এবং ধরমশালা টেস্টে আরও একটি অর্ধশতরান করলেও অভিজ্ঞতার কারণে পিছিয়ে পড়ছেন সরফরাজ। বোর্ডের সেই কর্তার ভাষ্য, ‘সব কাজই ঠিকঠাক করেছে সরফরাজ। কেউ চোট পেলে ও-ই দলে ঢুকবে। কিন্তু রাহুলের অভিজ্ঞতা অপূরণীয়। শুধু বাংলাদেশ নয়, নির্বাচকেরা অস্ট্রেলিয়া সিরিজ়ের দিকে তাকিয়ে আছেন। সেখানে অভিজ্ঞতাই আসল।’ 

একই জিনিস দেখা যাবে পান্ত বনাম জুরেলের ক্ষেত্রেও। জুরেলের প্রতিভা থাকলেও শেষবার অস্ট্রেলিয়া সফরে পান্তের দুর্দান্ত ইনিংসগুলোকে আড়াল করতে পারছেন নির্বাচকরা। সেই কারণেই পান্তকেই দেখা যেতে পারে শুরুর একাদশে। একইভাবে বাংলাদেশের বিরুদ্ধে কুলদীপ যাদবের অতীত সাফল্যের কথা মাথায় রেখে তাকে নেওয়া হতে পারে। রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে তৃতীয় স্পিনার হবেন কুলদীপ। 

জেএ