বেশ অনেকটা দিন ধরেই মাঠের বাইরে মাশরাফি বিন মর্তুজা। বিগত সরকারের সময়ে রাজনৈতিক ব্যস্ততা তো ছিলোই, সঙ্গে যুক্ত হয়েছিল বয়স আর ফর্ম। বিপিএল আর ডিপিএলের আসরেই কেবল চোখে আসতো টাইগার ক্রিকেটের সাবেক এই অধিনায়ককে। এবারে তিনি ক্রিকেটে ফিরছেন আবার। যুক্তরাষ্ট্রে ইউএস মাস্টার্স টি-১০ লিগে দল পেয়েছেন তিনি। 

শুধু মাশরাফিই না, ইউএস মাস্টার্স টি-১০ লিগে দল পেয়েছেন একঝাঁক বাংলাদেশি ক্রিকেটার। দল পেয়েছেন আরাফাত সানি, আরিফুল হক, আল-আমিন হোসেনসহ একাধিক তারকারা। ইউএস মাস্টার্স টি-১০ লিগের দ্বিতীয় আসরে খেলবেন তারা। গতকালের  ড্রাফটের আগে সরাসরি চুক্তিতে দল পেয়েছেন নুরুল হাসান সোহান ও আব্দুর রাজ্জাক। 

আগামী ৮ নভেম্বর ছয় দলের অংশগ্রহণে শুরু হবে যুক্তরাষ্ট্রের মাস্টার্স টি-১০ লিগ। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। এই লিগের প্লেয়ার্স ড্রাফট থেকে দল পেয়েছেন মাশরাফি, আরাফাত সানি, আল-আমিন হোসেন, আরিফুল হক, ইলিয়াস সানি, কামরুল ইসলাম রাব্বি, এনামুল হক জুনিয়র ও সৈয়দ রাসেল।

ড্রেটয়িট ফ্যালকনসের হয়ে খেলবেন মাশরাফি। একই দলের হয়ে খেলবেন আরিফুল হক ও মাশরাফির একসময়ের পেস বোলিং পার্টনার সৈয়দ রাসেল। আছেন সরাসরি চুক্তিতে দল পাওয়া আব্দুর রাজ্জাকও। 

শিকাগো প্লেয়ার্সের হয়ে খেলবেন পেসার আল-আমিন হোসেন। আটালান্টা রাইডার্সের হয়ে খেলবেন বাঁহাতি স্পিনার ইলিয়াস সানি। একই দলে খেলবেন আরেক বাঁহাতি স্পিনার আরাফাত সানি ও পেসার কামরুল ইসলাম রাব্বি। এনামুল হক জুনিয়র খেলবেন ডেট্রয়েট ফ্যালকনসের হয়ে।

এই লিগ দিয়েই মাঠের ক্রিকেটে নতুন করে দেখা যাবে অনেককেই। ২০১০ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন সৈয়দ রাসেল। ইলিয়াস সানিও সর্বশেষ জাতীয় দলে খেলেছেন ১১ বছর আগে। ঘরোয়া ক্রিকেটে নিয়মিতদের মধ্যে রয়েছেন আরাফাত সানি, কামরুল ইসলাম রাব্বি, আল-আমিন হোসেনরা।

বাংলাদেশ ছাড়াও বিশ্বের নানা প্রান্ত থেকেই এই লিগে আসছেন তারকারা। খেলবেন মোহাম্মদ হাফিজ, ইমরান তাহির, মার্টিন গাপটিল, সুরেশ রায়না, হরভজন সিং, হ্যামিলটন মাসাকাদজাদের মতো অনেকেই। দেখা যাবে অনেক আগে ক্রিকেট ছাড়া জেসি রাইডার, উপল থারাঙ্গাদের। 

জেএ