সদ্য সমাপ্ত পাকিস্তান সফরে লাল বলের ক্রিকেটে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। সেই সিরিজ থেকে প্রাপ্ত আত্মবিশ্বাস আসন্ন ভারত সিরিজে বাড়তি অনুপ্রেরণা দেবে এমনটাই বলেছেন বাংলাদেশের একাধিক ক্রিকেটার। তবে সৌরভ গাঙ্গুলি মনে করেন, প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং হবে ভারত।

তবে সৌরভের সঙ্গে একমত হতে পারছেন না শুবমান গিল। পাকিস্তানকে যেভাবে হারিয়েছে বাংলাদেশ, তাতে পুরো কৃতিত্ব সাকিব-মুশফিকদের দিলেন গিল। তার মতে, বাংলাদেশের বিপক্ষে খেলা মোটেই সহজ হবে না। ঘরের মাঠে খেলা হলেও এই সিরিজ নিয়ে বেশ সর্তক থাকতে হবে বলে মনে করেন গিল।

জিও সিনেমায় দেওয়া এক সাক্ষাৎকারে গিল বলেছেন, 'আমার মনে হয় না, এখন কোনও দেশকে খাটো করে দেখা উচিত হবে। গত দুইমাসে, বিশেষ করে পাকিস্তানে গিয়ে বাংলাদেশ যেরকম খেলেছে তা অসাধারণ। ওদের পেস বোলার এবং মিডল অর্ডার ব্যাটাররা যেভাবে চাপ সামলে খেলেছে, সেটা কোনো ভাবেই ছোট করে দেখা যাবে না। তাই আমার মতে, বাংলাদেশ সিরিজ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ও রোমাঞ্চকর হতে যাচ্ছে।

এদিকে সৌরভ আসন্ন এই সিরিজ নিয়ে বলেছেন, 'পাকিস্তানে গিয়ে ওদের হারানো সহজ নয়। তাই সিরিজ় জেতার জন্য বাংলাদেশকে শুভেচ্ছা। কিন্তু ভারতে খেলা সম্পূর্ণ আলাদা। ঘরের মাঠে হোক বা বিদেশে, ভারত খুবই শক্তিশালী দল। তাই আমি বাংলাদেশের কোনো আশা দেখছি না। ভারতই সিরিজ জিতবে।

এইচজেএস