কথা ছিল বাংলাদেশের বিপক্ষে সিরিজে বিশ্রামে থাকবেন ভারতের কয়েকজন সিনিয়র ক্রিকেটার। অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজের জন্য আপাতত ছুটিতে থাকার কথা ছিল বিরাট কোহলি-জাসপ্রিত বুমরাহ আর রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞদের। কিন্তু শেষ পর্যন্ত প্রথম টেস্টের জন্য ভারত ঘোষণা করেছে পূর্ণশক্তির এক দল। 

ভারতের মাটিতে উইকেট বরাবরই স্পিনবান্ধব। চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের জন্য ঘোষণা করা ভারত দলেও আছে স্পিনারের আধিক্য। বাংলাদেশের বিপক্ষে ভারতের নির্বাচকেরা দলে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবকে। তবে এদের সঙ্গে বাংলাদেশ সিরিজের আগের ক্যাম্পে ডাক পেয়েছেন আরেক রহস্য স্পিনার হিমাংশু সিং। 

৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার ২১ বছর বয়সী এই অফ স্পিনার ভারতের ক্যাম্পে বিরাট কোহলি-রোহিত শর্মাদের বিপক্ষে বল করবেন। সাকিব আল হাসান আর মেহেদি হাসান মিরাজদের বোলিং সামাল দেয়ার প্রস্তুতি হিমাংশুর কাছ থেকেই শেষ করবে ভারতের ব্যাটিং লাইনআপ। নিজের রাজ্য মুম্বাইয়ের সিনিয়র দলে অভিষেক না হওয়া এই বোলারকে এখন থেকেই ডাকা হচ্ছে রবিচন্দ্রন অশ্বিনের ফটোকপি হিসেবে। 

মুম্বাইয়ের সিনিয়র দলে অভিষেক না হলেও হিমাংশু সিং এরইমাঝে ভারতের জাতীয় দলের নির্বাচকদের নজরে চলে এসেছেন। কঠোর পরিশ্রম, অশ্বিনের অবিকল বোলিং স্টাইল সঙ্গে সাফল্য… সবমিলিয়ে অজিত আগারকারের নির্বাচক প্যানেলের কাছে পরিচিত হয়ে উঠেছেন হিমাংশু। যার সুবাদে জায়গা হলো চেন্নাইয়ে অনুষ্ঠিতব্য ক্যাম্পে।  

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, স্থানীয় টুর্নামেন্টে দুর্দান্ত বোলিং করেই ক্যাম্পে নিজের জায়গা পাকা করে ফেলেছেন হিমাংশু। অন্ধ্রপ্রদেশের বিপক্ষে ম্যাচে মুম্বাইয়ের হয়ে ৭৪ রানে নিয়েছেন ৭ উইকেট। মুম্বাইয়ের অনূর্ধ্ব-১৬ আর অনূর্ধ্ব-২৩ দলে দারুণ পারফর্ম করে রীতিমতো হইচই ফেলে দিয়েছেন এই স্পিনার। বিসিসিআইয়ের অধীনে ‘ইমার্জিং প্লেয়ার’ ক্যাম্প করেছেন অনন্তপুর এবং বেঙ্গালুরুতে। 

২০২৩-২৪ মৌসুমে সিকে নাইডু ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ৩৮ রানে পেয়েছেন ৮ উইকেট। হয়েছেন ম্যাচসেরা। চার বার এক ইনিংসে ৫-এর বেশি উইকেট শিকার করেছেন হিমাংশু। নিয়মিত উইকেটশিকারী হিসেবে সুনাম কুড়িয়েছেন ২১ বছর বয়সেই। 

চেন্নাইয়ে ৬ থেকে ১৮ সেপ্টেম্বরের সেই অনুশীলন ক্যাম্পে ডাকা হয়েছে মুম্বাইয়ের অফ স্পিনার হিমাংশুকে। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের সর্বনাশ করেছিলেন দুই টাইগার স্পিনার সাকিব ও মিরাজ। ঘরের মাঠে টাইগার স্পিন বিভাগ সামলাতে এই রহস্য স্পিনারেই তাই ভরসা ভারতের। 

জেএ