চলতি মাসে ঘরের মাঠে বাংলাদেশকে আতিথ্য দেবে ভারত। দুই ম্যাচের টেস্টের সিরিজের প্রথমটির জন্য এরই মধ্যে দল ঘোষণা করেছে ভারতীয় কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। পাকিস্তানের মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশের স্বাদ দেওয়া বাংলাদেশকে নিয়ে বেশ সতর্ক টিম ইন্ডিয়া। টাইগারদের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়েই নামছে ভারত। 

বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটারদের দলে পাওয়ার পাশাপাশি চোট কাটিয়ে ফেরা রিশভ পন্তকেও পাচ্ছে তারা। সবমিলিয়ে নিজেদের সম্ভাব্য সেরা স্কোয়াড নিয়েই মাঠে নামবে রোহিত শর্মার দল।

আসন্ন সিরিজে ফেবারিট হিসেবে মাঠে নামবে ভারত। তবে পাকিস্তানকে ধবলধোলাই করা বাংলাদেশকে নিয়ে সতর্ক থাকবে স্বাগতিকরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল বিবেচনায় প্রতিটি টেস্টই এখন গুরুত্বপূর্ণ। 

ভারতের নজরে থাকবে তিন ক্রিকেটার

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভের এক প্রতিবেদনে আসন্ন সিরিজে বাংলাদেশের তিন ক্রিকেটারকে ‘প্লেয়ার টু ওয়াচ’ তালিকায় রাখা হয়েছে। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ছাড়াও আছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। 

অবশ্য বাংলাদেশের সাম্প্রতিক টেস্ট সাফল্যের নেপথ্যে বড় ভূমিকা আছে টাইগার পেসারদের। পাকিস্তানের মাটিতে স্বাগতিক পেস ব্যাটারির বিপক্ষে দাপট দেখিয়েছেন শরিফুল-নাহিদ রানারা। আসন্ন সিরিজেও তাদের ওপর চোখ থাকবে সবার।

সাকিব আল হাসান

মাঠের বাইরে সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না সাকিব আল হাসানের। ব্যাটে বা বলে ছন্দে ছিলেন না। রাজনীতিতে জড়িয়ে নামের পাশে থাকা বিতর্ককে উসকে দিয়েছিলেন আরও কিছুটা। ৫ই আগস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর হারিয়েছেন সংসদ সদস্যের পদ, হয়েছেন হত্যা মামলার আসামি।

এতসব চাপ নিয়ে বাংলাদেশের জার্সি চাপিয়ে খেলেছেন পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। প্রথম টেস্টে জয়ের দিনে ৩ উইকেট নিয়ে রেখেছেন বড় ভূমিকা। আর সিরিজ জয়ের দিনে ব্যাট হাতে করেন ২১ রান। তার ব্যাট থেকেই আসে পাকিস্তানকে হারানোর ক্ষণ। 

সব মিলিয়ে তিন ইনিংসে ব্যাট হাতে ৩৮ রান করলেও মূল্যবান ৫টি উইকেট শিকার করেছেন। গুরুত্বপূর্ণ মুহূর্তে দলকে ব্রেকথ্রু এনে দিয়েছেন। ৬৯ টেস্টের ক্যারিয়ারে ৪ হাজার ৫৪৩ রান এবং ২৪২ উইকেট শিকার করা টাইগার এই অলরাউন্ডার আসন্ন সিরিজেও ভারতের ঘুম হারাম করতে পারেন। 

মুশফিকুর রহিম

বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার মুশফিকুর রহিম, ৯০টি টেস্ট খেলার অভিজ্ঞতা যার নামের পাশে। পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে একটি সেঞ্চুরিসহ তিন ইনিংসে ২১৬ রান করেন। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে ১৯১ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন। তার অভিজ্ঞতা এবং বর্তমান ফর্মের কারণে আসন্ন ভারতের বিপক্ষে সিরিজেও প্রতিপক্ষের নজরে থাকবেন তিনি। 

লিটন দাস

খারাপ সময় পেছনে ফেলে ছন্দে ফিরেছেন ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। দুই ইনিংসে তার ১৯৪ রানের অবদান পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সদ্য সমাপ্ত সিরিজে লিটনের গড় ছিল ৯৭.০০। দ্বিতীয় টেস্টে ২৬ রানে ৬ উইকেট পতনের পর মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে অবিশ্বাস্য ইনিংস উপহার দেন লিটন। সাবলীল ব্যাটিংয়ে সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি গড়েন তারা। সেঞ্চুরি করেন লিটন। ভারতের বিপক্ষেও বাড়তি নজরে থাকবেন এই ব্যাটার। 

উল্লেখ্য, ১৯ তারিখ থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

এফআই