ইংল্যান্ডের কিংবদন্তি উইকেটরক্ষক অ্যালেক স্টুয়ার্ট। দীর্ঘদিন বাইশ গজের ক্রিকেট সামলানোর পর ক্রিকেটের সঙ্গেই আছেন। বেশ কয়েক বছর ধরেই আছেন কাউন্টি ক্রিকেটের ক্লাব সারেতে। সেখানে ডিরেক্টর অব ক্রিকেট পদে আছেন। চলতি বছরই সেই দায়িত্বটা ছেড়ে দেবেন স্টুয়ার্ট। যাওয়ার আগে ক্লাবের শেষ সাইনিং বাংলাদেশের তারকা সাকিব আল হাসান। 

কাউন্টি চ্যাম্পিয়নশিপে পরের ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। সাকিবের দল সারে যাবে টন্টনে। যেখানে তাদের প্রতিপক্ষ আরেক হেভিওয়েট ক্লাব সমারসেট। পয়েন্ট তালিকায় এই মুহূর্তে শীর্ষে আছে সারে। দুইয়ে সমারসেট। দুই দলের ব্যবধান ২৪। কাউন্টিতে টানা তৃতীয় শিরোপা নিশ্চিত করতে এই ম্যাচে জয় দরকার সারের। আর সেই ম্যাচের আগে সাকিবকে দলে ভেড়ানো ‘সহজ সিদ্ধান্ত’ ছিল বলে মন্তব্য করেছেন অ্যালেক স্টুয়ার্ট। 

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের চক্রে পড়ে এই ম্যাচের আগে দলের ৯ জন সদস্যকে পাচ্ছে না সারে। যাদের মধ্যে আছেন উইল জ্যাকস এবং ড্যান লরেন্স। সারের হয়ে স্পিন বিভাগের শক্তিমত্তার জায়গা ছিলেন দুজনেই। তবে দুই তারকাই ছিলেন পার্ট-টাইম বোলার। সাকিবকে দিয়ে সেই অভাব পূরণের চেষ্টা সারের। 

সাকিবের সঙ্গে সারের চুক্তি কেবল এক ম্যাচের জন্যই। বাংলাদেশের অলরাউন্ডারকে ফিরতে হবে সমারসেটের বিপক্ষে ম্যাচের পরেই। ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজে থাকবেন সাবেক এই বিশ্বসেরা অলরাউন্ডার। তবে এই এক ম্যাচটাই সারেকে দিতে পারে শিরোপার স্বাদ। সাকিবের কাঁধে দায়িত্বটা তাই বেশ বড়।

অ্যালেক স্টুয়ার্টের কথাতেই বোঝা গেল, সাকিবের ওপর কতটা নির্ভরশীল সারে, ‘আমরা এমন এক সূচি সম্পর্কে আগেই ভেবে রেখেছিলাম যেখানে ইংল্যান্ডের হয়ে খেলার জন্য আমরা বেশ কয়েকজনকে পাবো না। বিশেষ করে দুজন স্পিন বোলিং অলরাউন্ডারকে। এমন অবস্থায় যখন সাকিবের মতো একজন গুণসম্পন্ন খেলোয়াড়ের কথা ক্লাব ভেবেছে। এটা বেশ সহজ সিদ্ধান্তই ছিল।’ 

‘সাকিবের অভিজ্ঞতার ঝুলি বেশ সমৃদ্ধ আর ব্যাট এবং বলে সে অসাধারণ। আর আমরা মুখিয়ে আছি সারের জন্য সে কী করতে পারে তা দেখার জন্য।’ সাকিবের সম্পর্কে অ্যালেক স্টুয়ার্টের এই বক্তব্যটাই হয়ত বুঝিয়ে দেয় কতটা মুখিয়ে আছে ক্লাবটি। 

সাকিবের সঙ্গে বিশেষ অনুরোধে সারে ফিরিয়ে এনেছে ইংলিশ অভিজ্ঞ ক্রিকেটার টম কারানকেও। এক বছর আগেই নিজের শারীরিক ও মানসিক অবস্থার কথা বলে লাল বলের ক্রিকেট থেকে সরে গিয়েছিলেন টম কারান। তবে এই ম্যাচের জন্য তাকেও রাখা হয়েছে ১৫ জনের স্কোয়াডে। 

জেএ