উয়েফা নেশন্স লিগে খেলতে নেমে পেশাদার ফুটবলে ৯০০ গোল করার রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ‍পতুগিজ সুপারস্টার এই কীর্তি গড়লেন। বয়সটা ৩৯ হলেও তিনি এখানেই থামতে চান না, কয়েকদিন আগে এক হাজার গোল করার স্বপ্নের কথাও জানিয়েছিলেন সিআরসেভেন। এদিকে, তার নয়শো গোলের রেকর্ড দেখে মজায় মেতেছেন এক সময়ের রিয়াল মাদ্রিদ সতীর্থ টনি ক্রুস।

সর্বশেষ জার্মানিতে অনুষ্ঠিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পর্তুগালের হয়ে বলার মতো কিছু করতে পারেননি রোনালদো। গোলহীন টুর্নামেন্ট শেষে তাকে কম সমালোচনাও শুনতে হয়নি। ধারণা করা হচ্ছিল হয়তো জাতীয় দলে তার সময়টা ফুরিয়ে আসছে। তবে পর্তুগালের কোচ রবার্তো মার্টিনেজ তাকে নেশন্স কাপের দলে রেখে চমকে দেন। কয়েকদিন আগে অবশ্য রোনালদো নিজেও জানিয়েছিলেন ২০২৬ বিশ্বকাপে খেলতে চাওয়ার কথা। এরই মাঝে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নেমে নেশন্স কাপে গোল করে ৯০০–এর মাইলফলক স্পর্শ করেন।

এরপর থেকে বর্তমান ও সাবেক সতীর্থদের অনেকেই অভিনন্দন জানাচ্ছেন এই আল-নাসর তারকাকে। তার মাঝে দীর্ঘদিন রিয়ালে একসঙ্গে খেলা রোনালদোর সাবেক সতীর্থ ক্রুসের মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। স্প্যানিশ জায়ান্টদের হয়ে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ জিতে ক্লাব ফুটবল এবং ইউরো শেষে জার্মানির জার্সিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেন এই মিডফিল্ডার। মূলত রোনালদোকে নিয়ে করা তার কৌতুকে মজা পেয়েছেন নেটিজেনরাও।

নিজের স্মরণীয় কিছু গোলের স্মৃতি ধরে রেখে বানানো একটি ভিডিও নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে শেয়ার দিয়ে পর্তুগিজ ফরোয়ার্ড লেখেন, ‘এই স্বপ্নটা দেখেছিলাম এবং আমার আরও কিছু স্বপ্ন বাকি। ধন্যবাদ সবাইকে।’ তার সেই পোস্ট শেয়ার দিয়ে ক্রুস ক্যাপশনে মজাচ্ছলে লিখেছেন, ‘যদি আমার ট্রেনিং এবং অফিসিয়াল ম্যাচের গোল যোগ করা হয়, তবুও ৯০০ হবে না।’

মূলত মাঝমাঠ সামলানো ক্রুসের গোল করা আসল দায়িত্ব নয়। তবুও পেশাদার ক্যারিয়ারে এই জার্মান মিডফিল্ডার ১৮৩টি গোল করেছেন। এর মধ্যে ১৭টি এসেছে আন্তর্জাতিক ম্যাচে। তবে নামকরা অনেক মিডফিল্ডারের চেয়ে ঠিকই এগিয়ে আছেন ক্রুস। বার্সেলোনা ও স্পেন কিংবদন্তি জাভি হার্নান্দেজ ১২৪ এবং আন্দ্রেস ইনিয়েস্তা ১০৭ গোল করেছেন পেশাদার ফুটবলে।

৯০০ ছোঁয়ার পর থেকে এবার নতুন ‘কাউন্ট ডাউন’ শুরু হবে তার। কয়েক দিন আগে নিজের ইউটিউব চ্যানেলে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক সতীর্থ রিও ফার্ডিনান্ডের সঙ্গে সাক্ষাৎকারে রোনালদো বলেন, ১ হাজার গোল করতে চান তিনি। ক্লাব ফুটবলে তিনি স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাসের হয়ে খেলেছেন। এখন রোনালদো খেলেন সৌদি আরবের ক্লাব আল নাসেরের হয়ে।  সব দল মিলিয়ে তিনি ৯০০টি গোলের এই কীর্তি গড়লেন। আগামী রোববার নেশন্স লিগে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে রোনালদোর পর্তুগাল।

এএইচএস