শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টে চোট পেয়েছিলেন ইংল্যান্ডের তারকা পেসার মার্ক ‍উড। এরপর আর খেলা হয়নি। এবার সেই চোট তাকে চলতি বছরের বাকি সময়ের জন্যও ছিটকে দিয়েছে। ডান কনুইয়ের চোটের কারণে প্রায় চার মাস মাঠের বাইরে থাকতে হবে ৩৪ বছরের উডকে।

এই সময়ের মধ্যে ইংল্যান্ড পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে। দুই সফরের ছয় টেস্টে খেলা হচ্ছে না উডের। ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) এক বিবৃতিতে বলা হয়েছে, তার কনুইয়ে ক্রমাগত কাঠিন্য ও অস্বস্তি দেখা গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে। এরপরও অবশ্য তিনি লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে নামেন। সেখানে ডান ঊরুতে চোট পান উড। যার জন্য তাকে বড় সময় মাঠে থাকতে হবে বলে ধারণা করা হচ্ছিল। তবে তিনি সেই চোট অনেকটাই কাটিয়ে উঠেছেন বলে জানায় ইসিবি।

মূলত কনুইয়ের চোট উডের এই বছরে মাঠে নামায় প্রতিবন্ধকতা তৈরি করেছে বলে এক ইনস্টাগ্রাম পোস্টে তিনি জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘কনুইয়ে আগে থেকেই অস্বস্তি ছিল, ভেবেছিলাম এটি রুটিন চেক-আপ। কিন্তু বিস্মিত হয়ে জানতে পারলাম, আমার ডান কনুইয়ে খানিকটা ‘বোন-স্ট্রেস’ চোট আছে। ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে কুঁচকিতে সামান্য টান লাগার পর আমি ও মেডিকেল স্টাফরা মনে করেছিলাম, কনুইটা পরীক্ষা করার উপযুক্ত সময় এটিই। ধরেই নিয়েছিলাম, এটা ছোটখাটো কোনো সমস্যা, যেসব নিয়ে ফাস্ট বোলারদের খেলতে হয়।’

তিনি আরও লেখেন, ‘খুবই অবাক হয়েছি যে, এত বড় সমস্যা নিয়েই টেস্ট ক্রিকেট খেলছিলাম এবং গতি ক্রমেই বাড়ছিল। ফিটনেস নিয়ে বরাবরই অবিশ্বাস্যরকমের খেটেছি আমি, বাড়তি কাজ করেছি কোচ ও ফিজিওদের সঙ্গে। এসব কারণে এই চোট আরও বেশি হতাশাজনক। তবে ফাস্ট বোলারদের এসব মেনে নিতেই হয়। বছরের বাকি সময়টায় বিশ্রাম নেব, নিজেকে আবার তৈরি করব ও আশা করি, আগামী বছরের শুরুতে পুরো দমে আবার ফিরব।’

উড হয়তো চাইবেন ২০২৫ এর শুরুতে সম্পূর্ণ ফিটনেস নিয়ে ফিরে আসা। কারণ ওই বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে বসবে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। ইংল্যান্ডও চাইবে সাদা বলের ভারত সফর এবং চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ফিট হয়ে উঠতে পারেন মার্ক উড। ইংল্যান্ডের এই পেসারকে বর্তমানে বিশ্বের দ্রুততম বোলারদের মধ্যে গণ্য করা হয়। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টে তিনি ৯৭.১ মাইল প্রতি ঘণ্টা গতিতে বল করেছিলেন। পরে ইংলিশ অধিনায়ক বেন স্টোকস ভবিষ্যদ্বাণী করেছিলেন যে তিনি তার ক্যারিয়ার শেষ হওয়ার আগে ১০০ মাইল প্রতি ঘণ্টা অতিক্রম করবেন।

মার্ক উডের অনুপস্থিতিতে গত সপ্তাহে লর্ডস টেস্টের জন্য ডাকা হয়েছিল অলি স্টোনকে। যা তিন বছর আগে পিঠে অস্ত্রোপচারের পর তার প্রথম টেস্ট ম্যাচ ছিল। একই সময়ে ওভালে চলমান তৃতীয় টেস্টে অভিষেক হয় দেশটির বর্ষসেরা বাঁ-হাতি ফাস্ট বোলার জোশ হালের।

এএইচএস