অর্থ উপার্জনের দিক থেকে ভারতে তারকাদের মধ্যে উপরের দিকেই রয়েছেন ক্রিকেটাররা। পৃথিবীর সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই। শুধু খেলা থেকেই নয়, বিজ্ঞাপন এবং প্রচার থেকেও অর্থ আয় করেন বিরাট কোহলি-রোহিত শর্মারা।

ব্যবসা–বাণিজ্যবিষয়ক ভারতের শীর্ষ ম্যাগাজিন ও ওয়েবসাইট ফরচুন ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, বছরে ৬৬ কোটি রুপি আয়কর দেন বিরাট কোহলি। যা দেশটির ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি আয়কর দেওয়ার রেকর্ড।

দ্বিতীয় স্থানে যিনি রয়েছেন, তিনি চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও বিজ্ঞাপনের সুবাদে টিভিতে এখনও পরিচিত মুখ। তিনি মহেন্দ্র সিং ধোনি। যদিও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলছেন এখনও। বছরে ৩৮ কোটি রুপি আয়কর দেন ভারতের সাবেক এই অধিনায়ক।

ধোনির পরই আছেন সাবেক দুই তারকা। অনেক দিন আগেই ক্রিকেট ছেড়েছেন তারা। তবে তাদের জনপ্রিয়তা এখনও আকাশচুম্বী। তাইতো টিভি বিজ্ঞাপন কিংবা ব্যবসার প্রসারের কাজে তাদের ব্যাপক চাহিদা। আর এসব জায়গা থেকে প্রচুর অর্থ পান তারা।

শচিন টেন্ডুলকার ২৮ কোটি রুপি আয়কর দেন। সৌরভ গাঙ্গুলীর আয়কর দেওয়ার অর্থ ২৩ কোটি রুপি। বর্তমান ক্রিকেটারদের মধ্যে হার্দিক পান্ডিয়া ১৩ কোটি রুপি এবং ঋষভ পান্থ ১০ কোটি রুপি আয়কর দেন।

২০২৪ অর্থবছরে ভারতীয় তারকাদের মধ্যে সবচেয়ে বেশি ৯২ কোটি রুপি কর দিয়েছেন বলিউড অভিনেতা শাহরুখ খান। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানেও আছেন চলচ্চিত্র ব্যক্তিত্বরা, যথাক্রমে থালাপাতি বিজয় (৮০), সালমান খান (৭৫) ও অমিতাভ বচ্চন (৭১)।

এইচজেএস