ডান পায়ের কাফ মাসলের ইনজুরিতে আগেই পড়েছিলেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক জশ বাটলার। প্রত্যাশা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে। কিন্তু দ্য হান্ড্রেডের সেই ইনজুরি থেকে আপাতত সেরে ওঠা হচ্ছে না তার। খেলা হচ্ছে না অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। তার অনুপস্থিতিতে নতুন অধিনায়কও পেয়ে গিয়েছে ইংল্যান্ড। 

আসন্ন এই সিরিজে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে থাকবেন উইকেটরক্ষক ব্যাটার ফিল সল্ট। জস বাটলারের ইনজুরি তাকে পুরো ইংলিশ গ্রীষ্মের জন্যই ছিটকে দিতে পারে বলে সম্ভাবনা আছে। তবে আপাতত টি-টোয়েন্টি সিরিজের জন্যই ফিল সল্টকে বাটলারের বিকল্প করা হয়েছে। ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছে। 

জস বাটলারের পরিবর্তে ইংল্যান্ডের দলে যুক্ত হয়েছেন অলরাউন্ডার জিমি ওভারটনকে। তবে তিনি নিজেও আছেন ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায়। অজিদের বিপক্ষে সিরিজে ওভারটনকে তাই কেবল ব্যাটার হিসেবেই দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। পিঠের ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন এই পেস বোলিং অলরাউন্ডার। যে কারণে তাকে বল হাতে দেখা নাও যেতে পারে। 

অস্ট্রেলিয়া বর্তমানে আছে স্কটল্যান্ড সফরে। সেপ্টেম্বরের ১১ তারিখ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে তারা মুখোমুখি হবে ইংল্যান্ডের। টি-টোয়েন্টি সিরিজ শেষে আছে ওয়ানডে সিরিজ। ১৯ তারিখ হবে একদিনের ক্রিকেট। 

ওয়ানডে সিরিজে এখন পর্যন্ত টিকে আছেন জস বাটলার। তবে তিনি না থাকলে সেখানে আসতে পারেন হ্যারি ব্রুক। ইংল্যান্ডের নিয়মিত টেস্ট অধিনায়ক বেন স্টোকস ইনজুরিতে আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে অধিনায়ক হয়েছেন ওলি পোপ। ব্রুক আছেন তার সহকারী হিসেবে। লঙ্কানদের বিপক্ষে সিরিজ শেষে ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক হতে পারেন এই ব্যাটার। 

এছাড়া বাটলারের অনুপস্থিতি আঁচ করেই ইংলিশদের ওয়ানডে দলে এসেছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটার জর্ডান কক্স। তিনিও ব্যস্ত আছেন টেস্ট দলের হয়ে। সেই সিরিজ শেষেই যোগ দেবেন ইংল্যান্ডের ওয়ানডে দলে। 

জেএ