রাজনৈতিক পট পরিবর্তনের জের ধরে দেশের নানা অঙ্গনে চলছে পরিবর্তনের হাওয়া। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদেও বেশ কয়েকটি পরিবর্তন হয়েছে। তার আগে বিসিবি পরিচালক থেকে পদত্যাগ করেন তিনজন। এবার সেই দলে নাম লেখালেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য নাইমুর রহমান দুর্জয়।

তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত হয়েছে ঢাকা পোস্ট। এর আগে বিসিবির দায়িত্ব থেকে পদত্যাগ করেন ক্রিকেট অপারেশন্সের সাবেক চেয়ারম্যান জালাল ইউনুস, আহমেদ সাজ্জাদুল আলম ববি ও শফিউল আলম চৌধুরী নাদেল। এখন পর্যন্ত পদত্যাগ করা চারজনের মধ্যে নাদেল এবং দুর্জয় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত ছিলেন।

এদিকে, বিসিবি সভাপতির দায়িত্ব ছাড়লেও, পরিচালক পদে এখনও বহাল আছেন নাজমুল হাসান পাপন। রাজনৈতিকভাবে ব্যাকফুটে চলে যাওয়ায় দীর্ঘ এক যুগ দায়িত্ব পালন শেষে তিনি এমন সিদ্ধান্ত নেন। অবশ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশত্যাগের পরপরই আত্মগোপনে চলে যান পাপন। তার পদত্যাগের পর বিসিবির নতুন সভাপতি হয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ফারুক আহমেদ।

এর আগে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে মনোনীত দুই বিসিবি পরিচালক জালাল ইউনুস ও আহমেদ সজ্জাদুল আলম প্রথম পদত্যাগ করেছিলেন। তাদের জায়গায় এনএসসি থেকে বিসিবির পরিচালক হন ফারুক ও নাজমুল আবেদিন ফাহিম। এরপর বিসিবির সভায় ফারুক আহমেদকে সভাপতি নির্বাচিত করা হয়।

ওই সভার আগে ই-মেইলে পাঠানো বার্তায় সভাপতির দায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা দেন পাপন। পরবর্তীতে বিসিবির আরেক জরুরী সভায় নাদেলের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন নতুন সভাপতি ফারুক।

এএইচএস